সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: আরব-ইসলামিক-আমেরিকান সম্মেলনে প্রধানমন্ত্রীর ৪টি প্রস্তাব: বিশ্ব শান্তি স্থাপনে সন্ত্রাসীদের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করতে হবে, সন্ত্রাসী গোষ্ঠির অর্থায়ন বন্ধ করতে হবে, মুসলিম উম্মাহর বিভক্তি দূর করতে হবে এবং সংলাপের মধ্য দিয়ে আসবে শান্তি; বাংলাদেশ সফরের নিমন্ত্রণে ডোনাল্ড ট্রাম্পের সম্মতি Desh TV Logo বিএনপি এ দেশে অপরাজনীতির সুচনা করেছে, তাদের মুখে গণতন্ত্রের কথা মানায় না: ওবায়দুল কাদের Desh TV Logo বনানী ছাত্রী ধর্ষণ: মামলা নেওয়ায় থানার কোনো গাফিলতি ছিল না, তবে তদন্তে কিছু ত্রুটি ধরা পড়েছে: ডিএমপি কমিশনার Desh TV Logo রেইনট্রি হোটেল কর্তৃপক্ষকে শুল্ক গোয়েন্দা বিভাগের তলবের নোটিস একমাসের জন্য স্থগিত করেছে হাইকোর্ট Desh TV Logo বড়পুকুড়িয়া কয়লাখনি দুর্নীতি মামলা বাতিল চেয়ে খালেদা জিয়ার করা আপিলের শুনানি শেষ, আদেশ ২৮ মে Desh TV Logo নারায়ণগঞ্জে ৭ খুন মামলার আসামিদের আপিল ও ডেথ রেফারেন্সের শুনানি শুরু Desh TV Logo যুদ্ধাপরাধের অভিযোগ থাকায় বিভিন্ন স্থাপনা থেকে চাকমা রাজা ত্রিদিব রায়ের নাম ৯০ দিনের মধ্যে মুছে ফেলার নির্দেশ হাইকোর্টের Desh TV Logo রমজান মাসে কোনো খাদ্যদ্রব্যে ভেজাল মেশালে এবং ক্লাব, বারে মদ-জুয়ার আয়োজন করলে জরিমানার পাশাপাশি দণ্ডের ব্যবস্থা: সাঈদ খোকন Desh TV Logo বরগুনার পাথরঘাটা উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডারের বিরুদ্ধে যুদ্ধাপরাধের মামলা Desh TV Logo উত্তরাঞ্চলের ১৬ জেলায় ট্রাক-লরি ধর্মঘট ২য় দিনে Desh TV Logo রাজধানীসহ দেশজুড়ে তাপপ্রবাহ, চলবে আরো কয়েকদিন Desh TV Logo গাজীপুরের কাশিমপুরে ২টি কারখানায় গরমে অসুস্থ হয়ে শতাধিক শ্রমিক হাসপাতালে Desh TV Logo আন্তর্জাতিক: মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে সৌদি আরব থেকে ইসরায়েল গেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প Desh TV Logo খেলা: ক্রিকেট: আইসিসি ওয়ানডে বোলার র‌্যাঙ্কিংয়ে ১৩ ধাপ এগিয়ে ১৮তম স্থানে মুস্তাফিজুর রহমান Desh TV Logo তিন সংস্করণেই শীর্ষ অলরাউন্ডারের জায়গা ধরে রেখেছেন সাকিব আল হাসান Desh TV Logo ফুটবল: ইংলিশ প্রিমিয়ার লিগে ৩৮ ম্যাচে রেকর্ড ৩০ ম্যাচ জিতে লিগ শিরোপা ঘরে তুললো চেলসি, মৌসুমের শেষ ও জন টেরির বিদায়ী ম্যাচে সান্ডারল্যান্ডকে ৫-১ গোলে হারিয়েছে তারা; আর্সেনাল ৩-১ এভারটন, ওয়াটফোর্ড ০-৫ ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড ২-০ ক্রিস্টাল প্যালেস, লিভারপুল ৩-০ মিডলসবোরো Desh TV Logo ৫ বছর পর স্প্যানিশ লিগ শিরোপা ঘরে তুললো রিয়াল মাদ্রিদ, মালাগাকে ২-০ গোলে হারিয়েছে তারা Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

সৃষ্টিকর্তার মহিমা প্রচার-মানবজাতিকে ন্যায়ের পথে নিতেই প্রভু যিশুর আগমন

রবিবার, ২৫ ডিসেম্বর, ২০১৬ (১২:৫৫)
সৃষ্টিকর্তার-মহিমা-প্রচার-মানবজাতিকে-ন্যায়ের-পথে-নিতেই-প্রভু-যিশুর-আগমন

সৃষ্টিকর্তার মহিমা প্রচার-মানবজাতিকে ন্যায়ের পথে নিতেই প্রভু যিশুর আগমন

আজ খ্রিস্ট ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শুভ বড়দিন। খ্রিস্টধর্মের প্রবর্তক যিশুখ্রিস্ট এ দিনে বেথেলহেমে জন্মগ্রহণ করেছিলেন।

খ্রিস্টধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, সৃষ্টি-কর্তার মহিমা প্রচার এবং মানবজাতিকে সত্য ও ন্যায়ের পথে পরিচালিত করতে প্রভু যিশুর এ ধরায় আগমন ঘটেছিল।

অন্যান্য দেশের মতো বাংলাদেশের খ্রিস্টধর্মানুসারীরা আজ যথাযথ ধর্মীয় আচার, আনন্দ-উৎসব ও প্রার্থনার মধ্যদিয়ে দিনটি উদযাপন করছেন।

তবে ধর্মীয় এ উৎসবটি এবার বাংলাদেশে অন্যান্য বছরের চেয়ে ভিন্নমাত্রায় এবং আরো জাঁকজমকপূর্ণভাবে উদযাপিত হচ্ছে। কারণ, এই প্রথম কোনো বাঙালি কার্ডিনাল নির্বাচিত হয়েছেন। বিশ্ব খ্রিস্টানদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস বাংলাদেশি নাগরিক আর্চ বিশপ প্যাট্রিক ডি রোজারিও সিএসসিকে সম্প্রতি কার্ডিনাল পদে উন্নীত করেছেন।

এ পদে এই প্রথম একজন বাঙালি নির্বাচিত হওয়ায় খ্রিস্টান ধর্মাবলম্বীরা নানা কর্মসূচির মাধ্যমে উৎসবটি এবার বেশ জাঁকজমকপূর্ণভাবে আয়োজন করেছে। বাঙালি হিসেবে আগে এমন গৌরব আর কখনো আসেনি বলেও গির্জা সূত্রে জানা গেছে।

সারাবিশ্বে মাত্র ১২১ জন কার্ডিনাল রয়েছেন। যারা পোপ হিসেবে প্রার্থী হতে পারবেন, আবার পোপ নির্বাচনের জন্য ভোট দিতে পারবেন। সেই ভোটদানের অধিকারটা আজকে একজন বাঙালি অর্জন করেছেন। কাজেই শুধু খ্রিস্টান সম্প্রদায় নয়, ধর্ম-বর্ণ নির্বিশেষে সমগ্র বাঙালি জাতি আজকে খুবই আনন্দিত এ অর্জনে। তাই অন্যান্যবারের মতো এবার এ উৎসব হবে আরো সার্বজনীন।

ধর্মীয় এ উৎসব উপলক্ষে আজ সরকারি ছুটি। এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা খ্রিস্টধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়ে পৃথক বাণী দিয়েছেন।

বাণীতে রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। এ সম্প্রীতি আমাদের আবহমান কাল ধরে। এখানে সব ধর্মের মানুষ পারস্পরিক ভালোবাসা ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ। দেশে বিদ্যমান সম্প্রীতির এই সুমহান ঐতিহ্যকে আরও সুদৃঢ় করতে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে অবদান রাখতে হবে।

বড়দিন দেশের খ্রিস্টান ও অন্যান্য সম্প্রদায়ের মধ্যকার বিরাজমান সৌহার্দ্য ও সম্প্রীতিকে আরও সুদৃঢ় করবে বলে আশাবাদ ব্যক্ত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেন, আমাদের সংবিধানে সকল ধর্ম ও বর্ণের মানুষের সমানাধিকার সুনিশ্চিত করা হয়েছে। এখানে রয়েছে সকল ধর্ম ও সম্প্রদায়ের মানুষের নিজস্ব ধর্ম পালনের পূর্ণ স্বাধীনতা।

বড়দিন উপলক্ষে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন এমপি ও সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা খ্রিস্টান সম্প্রদায়ের মানুষদের শুভেচ্ছা জানান।

রাজধানীর গির্জা ও হোটেলেগুলো বড়দিনের ঐতিহ্যবাহী জাঁকজমকপূর্ণ সাজসজ্জায় সাজানো হয়েছে। গোশালা স্থাপন, রঙিন কাগজ, ফুল ও আলোর বিন্দু দিয়ে ক্রিসমাস ট্রি সাজানো হয়েছে দৃষ্টিনন্দনভাবে। গির্জা ও অভিজাত হোটেলগুলোতে টুকটুকে লাল পোশাক পরা সফেদ দাঁড়ি-গোঁফের বুড়ো সান্তা ক্লজ উপহারের ব্যাগ কাঁধে নিয়ে ছোট্ট সোনামণিদের হাতে তুলে দেন মজার মজার উপহার।

রাজধানীর তেজগাঁও ক্যাথলিক গির্জায় (পবিত্র জপমালার গির্জা) বড়দিনের বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে। গির্জা ও এর আশপাশে রঙিন বাতি জ্বালানোর ব্যবস্থা করা হয়েছে। প্রচুর জরি লাগিয়ে গির্জার ভেতর রঙিন করা হয়েছে। ভেতরে সাজানো হয়েছে ক্রিসমাস ট্রি।

বড়দিন উপলক্ষে গির্জার মূল ফটকের বাইরে আজ থেকে বসেছে মেলা। ওই মেলার স্টলগুলোতে বড়দিন ও ইংরেজি নতুন বছরের কার্ড, নানা রঙের মোমবাতি, সান্তা ক্লজের টুপি, জপমালা, ক্রিসমাস ট্রি, যিশু-মরিয়ম-যোসেফের মূর্তিসহ নানা জিনিস বিক্রি হতে দেখা যাবে।

রাজধানীর গির্জাগুলোর পাশাপাশি ৫ তারকা হোটেল সোনারগাঁও, লা মেরিডিয়ান, রেডিসন ও ওয়েস্টিনসহ বিভিন্ন হোটেল ও বাসাবাড়িতে সুসজ্জিত ক্রিসমাস ট্রি ও বড়দিনের কেক স্থাপন করা হয়েছে আরো কয়েকদিন আগে থেকেই। আজ হোটেলগুলোতে বড়দিনের আয়োজন উপলক্ষে সকাল ও বিকেলে শিশুদের জন্য রয়েছে শান্তাক্লজের উপহার অনুষ্ঠান এবং সবার জন্য বুফে ডিনারের ব্যবস্থা রাখা হয়েছে।

দিনটি উপলক্ষে অনেক খ্রিস্টান পরিবারে কেক তৈরি করেছে, রয়েছে বিশেষ খাবারের আয়োজন। দেশের অনেক অঞ্চলে কীর্তনের পাশাপাশি ধর্মীয় গানের আসর। আত্মীয়স্বজনের বাড়িতে বেড়াতে যাওয়ার জন্য অনেকে বড়দিনকে বেছে নেন। পরিবারের সদস্যদের সাথে আনন্দ ভাগ করে নিতে অনেককে গ্রামের বাড়ির দিকেও ছুটে গেছে।

গতকাল রাতে গির্জায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। আজ সকাল থেকে বড়দিনের প্রার্থনা অনুষ্ঠিত হয়।

উৎসব উদযাপন উপলক্ষে মুসলিম-হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান সম্প্রীতি পরিষদ সর্বধর্মীয় সম্প্রীতি জোরদার করার লক্ষে আজ সকাল সাড়ে ১০টায় প্রেসক্লাব প্রাঙ্গণে সমাবেশ ও মানববন্ধনের আয়োজন করেছে।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১