সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: ঈদযাত্রা: দ্বিতীয় দিনের মতো বাস-ট্রেনের আগাম টিকিট বিক্রি চলছে; আজ দেওয়া হচ্ছে ২৮ আগস্টের ট্রেনের টিকিট Desh TV Logo নওগাঁর মান্দায় বাঁশবোঝাই ট্রাক উল্টে নিহত ৬, আহত ৩ Desh TV Logo নদ-নদীর পানি কমতে থাকায় দেশের উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতির উন্নতি; মধ্য-দক্ষিণাঞ্চলে পরিস্থিতি অবনতিশীল Desh TV Logo প্রধানমন্ত্রী বন্যাকবলিত দিনাজপুর-কুড়িগ্রাম পরিদর্শনে যাচ্ছেন রোববার Desh TV Logo সংসদ ও সরকারের প্রতি বিরাগ থেকে যদি প্রধান বিচারপতি ষোড়শ সংশোধনী বাতিলের রায় দিয়ে থাকেন, তাহলে তিনি পদে থাকার যোগ্যতা হারিয়েছেন: এবিএম খায়রুল হক Desh TV Logo নির্বাচনে হেরে যাওয়ার ভয় থেকেই ষড়যন্ত্রে লিপ্ত হচ্ছে বিএনপি: ওবায়দুল কাদের Desh TV Logo একাত্তরে যারা স্বাধীনতার বিরুদ্ধে ছিল তারাই ৭৫ ও ২১ আগস্ট হামলার সঙ্গে জড়িত: স্বরাষ্ট্রমন্ত্রী Desh TV Logo আন্তর্জাতিক: স্পেনের বার্সেলোনায় হামলার মূল সন্দেহভাজন মওসা ওকাবির পুলিশের গুলিতে নিহত; গ্যাস ক্যানিস্টার ব্যবহার করে বড় ধরনের হামলার পরিকল্পনা ছিল, বলছে তদন্তকারীরা Desh TV Logo এবার মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প তার প্রধান পরামর্শক স্টিভ ব্যাননকে বরখাস্ত করলেন Desh TV Logo সিয়েরা লিওনে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৪০৯, নিখোঁজ শত শত Desh TV Logo খেলা: ক্রিকেট: অস্ট্রেলিয়ার সঙ্গে প্রথম টেস্টের জন্য ১৪ সদস্যের বাংলাদেশ দল ঘোষণা; ফিরলেন নাসির, শফিউল; বাদ পড়লেন মমিনুল Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

পহেলা বৈশাখে লাল-সাদা রঙ্গে রাজধানী

বৃহস্পতিবার, ১৪ এপ্রিল, ২০১৬ (১৮:১২)
পহেলা-বৈশাখে-লাল-সাদা-রঙ্গে-রাজধানী

পহেলা বৈশাখ

পহেলা বৈশাখের নতুন সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে রাজধানী সেজেছিল লাল-সাদা রঙ্গে। তরুণ-তরুণ, শিশু-কিশোরদের পদচারণায় মুখোরিত ছিল চারুকলা, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ রাজধানীর গুরুত্বপূর্ণ স্থানগুলো। নাচ, গান, নাগরদোলায় চড়ে বেড়িয়েছেন তারা।

এদিকে, নিজেদের উৎসবকে সংকীর্ণ না করে অশুভ শক্তির মোকাবেলা করার আহবান জানিয়েছেন বিশিষ্টজনেরা। বাংলা নববর্ষ উপলক্ষে বাংলা একাডেমিতে আয়োজিত এক অনুষ্ঠানে এ আহবান জানান তারা।

ভোরের আলো ফুটতে না ফুটতেই রাজধানীর নির্ধারিত স্থান ও সড়কগুলোতে শুরু হয়ে যায় বর্ষবরণের উৎসব।

চারুকলা ও ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছিল নববর্ষের লাল-সাদার ছোঁয়া। একা বা দলবেঁধে, অনেকের সঙ্গেই নেই চেনা-জানার বালাই। সার্বজনীন উৎসব বলেই সবাই মিলে এক মিলনযজ্ঞ।

প্রতিটি উৎসবের মতো পহেলা বৈশাখেরও অবিচ্ছেদ্য অংশ শিশুরা। হরেক রকম খেলাধুলার উপকরণ পেয়ে উচ্ছ্বসিত তারা।

বাংলাদেশে কাজের কারণে বা ঘুরতে আসা, যাই হোক, বাংলা সনের প্রথম দিনের উৎসবে একাত্ম হতে কোন অংশ কম নয় বিদেশি বন্ধুরাও।

এদিকে, বাংলা নববর্ষকে বরণ করে নিতে বাংলা একাডেমির রবীন্দ্র-চত্বরে আয়োজন করা সাংস্কৃতিক অনুষ্ঠানের। এতে অংশ নেয় বিশিষ্টজনেরা

মুক্তিযুদ্ধ জাদুঘর প্রাঙ্গণে নববর্ষের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে অংশ নেয় বিভিন্ন শিশু সংগঠন। নববর্ষ উৎযাপনে বাংলাদেশ শিশু একাডেমিতেও আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে নাচ-গান পরিবেশন করেন শিশু শিল্পীরা।

এদিকে, ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে দিনব্যাপি বৈশাখী আয়োজনেও শিল্পীরা গান পরিবেশন করেন।

নববর্ষের আনন্দ ভাগাভাগি করে নিতে রাজধানীর বিভিন্ন বাসা-বাড়িতেও আয়োজন করা হয়েছে নানান অনুষ্ঠান। পরিবারের সদস্য ও বন্ধুবান্ধবদের নিয়ে ঘরোয়া এই আনন্দ-আয়োজন ক্রমশই জনপ্রিয় হয়ে উঠছে নগরজীবনে।

এই ক্যাটাগরীর আরও খবর

আরও খবর