সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: জলবায়ু পরিবর্তনকে নিরাপত্তার অন্যতম হুমকি হিসেবে চিহ্নিত করে সেদিকে মনোযোগী হতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান Desh TV Logo জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মেরকেলের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপাক্ষিক বৈঠক; রোহিঙ্গাদের সরাতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা চাইলেন শেখ হাসিনা Desh TV Logo জার্মানিতে দুই দিনের সফর শেষে দেশের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা Desh TV Logo মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে সোমবার রাত ৮টা থেকে পরের দিন দুপুর ২টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনার ও আশপাশের এলাকায় যান চলাচল নিয়ন্ত্রিত থাকবে, শহীদ মিনার ঘিরে থাকছে চারস্তরের নিরাপত্তা: ডিএমপি কমিশনার Desh TV Logo কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে ভাষা জাদুঘর নির্মাণ ও ভাষা সৈনিকদের তালিকা তৈরির জন্য হাইকোর্টের নির্দেশ Desh TV Logo মা ও শিশু স্বাস্থ্য উন্নয়নে ৩০ কোটি ডলার সহায়তা দেবে বিশ্বব্যাংক Desh TV Logo কিশোরগঞ্জে কৃষক আজিজ হত্যা মামলায় একজনের ফাঁসি ও একজনের যাবজ্জীবন কারাদ- Desh TV Logo রংপুর থেকে আন্তঃজেলা ডাকাত দলের ১১ সদস্য গ্রেপ্তার, ২৫টি মোটরসাইকেল উদ্ধার Desh TV Logo আন্তর্জাতিক: এবার গণমাধ্যমকে ‘অসভ্য’ গালি দিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, সাংবাদিকরা একটি দুর্নীতিগ্রস্ত ব্যবস্থার অংশ Desh TV Logo ইরাকের মসুলে আইএসের বিরুদ্ধে আক্রমণ শুরুর ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী Desh TV Logo খেলা: রোল বল বিশ্বকাপ: ক্রিকেট: নারী বিশ্বকাপ বাছাই: কলম্বোয় সুপার সিক্সে নিজেদের শেষ ম্যাচে শ্রীলঙ্কার কাছে ডিএল মেথডে ৪২ রানে হেরেছে বাংলাদেশ Desh TV Logo টেনিস: ক্যারোলিন ওজনিয়াকিকে হারিয়ে কাতার ওপেনে নিজের দ্বিতীয় শিরোপা জিতলেন ক্যারোলিনা প্লিসকোভা Desh TV Logo ভ্যাট সম্পর্কে জানতে কল করুন ১৬৫৫৫ নম্বরে: এনবিআর Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

পহেলা বৈশাখে লাল-সাদা রঙ্গে রাজধানী

বৃহস্পতিবার, ১৪ এপ্রিল, ২০১৬ (১৮:১২)
পহেলা-বৈশাখে-লাল-সাদা-রঙ্গে-রাজধানী

পহেলা বৈশাখ

পহেলা বৈশাখের নতুন সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে রাজধানী সেজেছিল লাল-সাদা রঙ্গে। তরুণ-তরুণ, শিশু-কিশোরদের পদচারণায় মুখোরিত ছিল চারুকলা, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ রাজধানীর গুরুত্বপূর্ণ স্থানগুলো। নাচ, গান, নাগরদোলায় চড়ে বেড়িয়েছেন তারা।

এদিকে, নিজেদের উৎসবকে সংকীর্ণ না করে অশুভ শক্তির মোকাবেলা করার আহবান জানিয়েছেন বিশিষ্টজনেরা। বাংলা নববর্ষ উপলক্ষে বাংলা একাডেমিতে আয়োজিত এক অনুষ্ঠানে এ আহবান জানান তারা।

ভোরের আলো ফুটতে না ফুটতেই রাজধানীর নির্ধারিত স্থান ও সড়কগুলোতে শুরু হয়ে যায় বর্ষবরণের উৎসব।

চারুকলা ও ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছিল নববর্ষের লাল-সাদার ছোঁয়া। একা বা দলবেঁধে, অনেকের সঙ্গেই নেই চেনা-জানার বালাই। সার্বজনীন উৎসব বলেই সবাই মিলে এক মিলনযজ্ঞ।

প্রতিটি উৎসবের মতো পহেলা বৈশাখেরও অবিচ্ছেদ্য অংশ শিশুরা। হরেক রকম খেলাধুলার উপকরণ পেয়ে উচ্ছ্বসিত তারা।

বাংলাদেশে কাজের কারণে বা ঘুরতে আসা, যাই হোক, বাংলা সনের প্রথম দিনের উৎসবে একাত্ম হতে কোন অংশ কম নয় বিদেশি বন্ধুরাও।

এদিকে, বাংলা নববর্ষকে বরণ করে নিতে বাংলা একাডেমির রবীন্দ্র-চত্বরে আয়োজন করা সাংস্কৃতিক অনুষ্ঠানের। এতে অংশ নেয় বিশিষ্টজনেরা

মুক্তিযুদ্ধ জাদুঘর প্রাঙ্গণে নববর্ষের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে অংশ নেয় বিভিন্ন শিশু সংগঠন। নববর্ষ উৎযাপনে বাংলাদেশ শিশু একাডেমিতেও আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে নাচ-গান পরিবেশন করেন শিশু শিল্পীরা।

এদিকে, ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে দিনব্যাপি বৈশাখী আয়োজনেও শিল্পীরা গান পরিবেশন করেন।

নববর্ষের আনন্দ ভাগাভাগি করে নিতে রাজধানীর বিভিন্ন বাসা-বাড়িতেও আয়োজন করা হয়েছে নানান অনুষ্ঠান। পরিবারের সদস্য ও বন্ধুবান্ধবদের নিয়ে ঘরোয়া এই আনন্দ-আয়োজন ক্রমশই জনপ্রিয় হয়ে উঠছে নগরজীবনে।

এই ক্যাটাগরীর আরও খবর

আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮