সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: আইন-শৃঙ্খলা বাহিনীর তৎপরতার কারণেই বড় কোনো নাশকতা ঘটাতে পারে নাই জঙ্গিরা: মনিরুল ইসলাম Desh TV Logo নিজেদের ব্যর্থতার কারণেই হাওরকে দুর্গত এলাকা ঘোষণা করছে না সরকার: বিএনপি Desh TV Logo পটুয়াখালীতে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে দস্যু আলিফ ও কবিরাজ বাহিনীর আত্মসমর্পণ, অস্ত্র ও গোলা-বারুদ জমা Desh TV Logo অফিসার মেস থেকে রাজশাহী মহানগর পুলিশের সহকারী কমিশনার সাব্বির আহমেদের মরদেহ উদ্ধার, আত্মহত্যা বলে প্রাথমিক ধারনা চিকিৎসকদের Desh TV Logo দিনাজপুরে বয়লার বিস্ফোরণের ঘটনায় আরো একজনের মৃত্যু, মোট নিহত ১৬ Desh TV Logo গাজীপুরের শ্রীপুরে ট্রেনে কাটা পড়ে একজনের মৃত্যু Desh TV Logo রাজধানীর শ্যামপুরে ট্রাকচাপায় নিহত ২ Desh TV Logo বিশিষ্ট আবৃত্তিকার কাজী আরিফ ‘ক্লিনিক্যালি ডেড’, নিউইয়র্কের একটি হাসপাতালে চিকিৎসাধীন তিনি Desh TV Logo আন্তর্জাতিক: যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যেই শুক্রবার দিবাগত রাতে আরেকটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া, দাবি দক্ষিণ কোরিয়ার; বড় ধরনের সংঘাতের আভাস মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের Desh TV Logo বাংলাদেশ, ভারত ও নেপালের সঙ্গে আঞ্চলিক মোটরযান চুক্তি থেকে পিছু হটলো ভুটান Desh TV Logo খেলা: ক্রিকেট: স্থগিত দুটি টেস্ট খেলতে আগস্টে আসছে অস্ট্রেলিয়া; পাকিস্তানের না আসার বিষয়ে পিসিবির সঙ্গে আলোচনার পর আনুষ্ঠানিক সিদ্ধান্ত জানানো হবে: বিসিবি সভাপতি Desh TV Logo ফুটবল: স্প্যানিশ লা লিগা: রিয়াল মাদ্রিদ-ভ্যালেন্সিয়া (রাত সোয়া ৮টা), লাস পালমাস-অ্যাতলেটিকো মাদ্রিদ (রাত সাড়ে ১০টা), এস্পানিওল-বার্সেলোনা (রাত পৌনে ১টা) Desh TV Logo জার্মান বুন্দেসলিগা: ডর্টমুন্ড-কোলন (সন্ধ্যা সাড়ে ৭টা), উলফসবার্গ-বায়ার্ন (রাত সাড়ে ১০টা) Desh TV Logo ইতালিয়ান সিরি আ: আটালান্টা ২-২ ইয়ুভেন্টাস Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

এসেছে আবার ভাষার মাস ফেব্রুয়ারি

সোমবার, ০১ ফেব্রুয়ারী, ২০১৬ (১৮:৫৭)
এসেছে-আবার-ভাষার-মাস-ফেব্রুয়ারি

ফেব্রুয়ারি

শুরু হলো ভাষার মাস ফেব্রুয়ারি। ১৯৫২ সালের এই মাসেই রাষ্ট্রভাষা বাংলার দাবিতে প্রাণ উৎসর্গ করেন রফিক, শফিক, বরকত, সালাম, জব্বারসহ নাম না জানা অনেক শহীদ। তাদের আত্মদানের বিনিময়েই মাতৃভাষার মর্যাদা পেয়েছিল বাংলা।

ভাষা আন্দোলনের সাফল্যের মধ্য দিয়েই বেগবান হয় বাঙালির স্বাধিকার আন্দোলন। এ মাসেই রোপিত হয়েছিল বাঙালির মুক্তির, বাঙালির স্বাধীনতার বীজ।

প্রায় ২০০ বছরের শাসনের অবসান ঘটিয়ে ১৯৪৭ সালে ব্রিটিশরা যখন উপমহাদেশ ছেড়ে যায় তখন রেখে যায় ভারত-পাকিস্তান নামে দু'টি দেশ। প্রায় ১২০০ মাইলের ব্যাবধান হলেও শুধুমাত্র ধর্মের কারণেই আমাদের এই ভূখন্ড অন্তর্ভুক্ত হয় পাকিস্তানের সঙ্গে।

৪৭ সালেই বাঙ্গালিকে জানিয়ে দেয়া হয় উর্দু হবে পাকিস্তানের রাষ্ট্রভাষা। তবে এ সিদ্ধান্তের প্রতিবাদ জানায় বাঙালি। ১৯৫২ সালে বাংলা ভাষা প্রতিষ্ঠার দাবি তীব্র হয় এবং রূপ নেয় আন্দোলনে। এ বছরই প্রধানমন্ত্রী খাজা নাজিমুদ্দিনের উর্দুকে রাষ্ট্রভাষা করার অনড় দাবি ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারা দেশের স্কুল-কলেজগুলোর প্রতিবাদমুখর ছাত্রসমাজকে বাধ্য করে সাহসী কর্মসূচি নিতে।

ছাত্র ও আন্দোলনরত ভাষাকর্মীদের ধর্মঘট ও অন্যান্য কর্মসূচিকে বানচাল করতে পুলিশ বাহিনী নির্মম নির্যাতন ও অত্যাচার শুরু করে। প্রায় পুরো ফেব্রুয়ারি মাস জুড়ে যে প্রতিবাদ দানা বাধে সেটিই বিস্ফোরিত হয় ২১ ফেব্রুয়ারি। ১৪৪ ধারা ভঙ্গ করে রাস্তায় নেমে আসে ছাত্র জনতা। পুলিশের গুলিতে সেদিন প্রাণ হারায় বরকত, সালাম, রফিক, জব্বার শফিকসহ নাম না জানা অসংখ্য ভাষাকর্মী।

সেদিন যে দাবিতে তরুণরা প্রাণ দিয়েছিলেন তার সঙ্গে যুক্ত ছিল বাঙালিত্বের চেতনা, অসাম্প্রদায়িকতার আদর্শ। আর এসব মূল্যবোধের ভিত্তিতেই উনিশ বছর পর পরিচালিত হয়েছিল বাঙালির মুক্তিযুদ্ধ।

১৯৯৯ সালে ভাষার জন্য বাঙালির এ আন্দোলন পায় আন্তর্জাতিক স্বীকৃতি। একুশে ফেব্রুয়ারিকে ইউনেস্কো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা দেয়। আজ বিশ্বের প্রায় সব দেশই ২১ ফেব্রুয়ারিকে মাতৃভাষা দিবস হিসেবে উদযাপনের মধ্য দিয়ে সম্মান জানায় বাঙালির আত্মোৎসর্গের সেই মহান ঘটনাকে।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০