সংস্কৃতি-বিনোদন

সোমবার, ০১ ফেব্রুয়ারী, ২০১৬ (১৮:৫৭)

এসেছে আবার ভাষার মাস ফেব্রুয়ারি

এসেছে-আবার-ভাষার-মাস-ফেব্রুয়ারি

ফেব্রুয়ারি

শুরু হলো ভাষার মাস ফেব্রুয়ারি। ১৯৫২ সালের এই মাসেই রাষ্ট্রভাষা বাংলার দাবিতে প্রাণ উৎসর্গ করেন রফিক, শফিক, বরকত, সালাম, জব্বারসহ নাম না জানা অনেক শহীদ। তাদের আত্মদানের বিনিময়েই মাতৃভাষার মর্যাদা পেয়েছিল বাংলা।

ভাষা আন্দোলনের সাফল্যের মধ্য দিয়েই বেগবান হয় বাঙালির স্বাধিকার আন্দোলন। এ মাসেই রোপিত হয়েছিল বাঙালির মুক্তির, বাঙালির স্বাধীনতার বীজ।

প্রায় ২০০ বছরের শাসনের অবসান ঘটিয়ে ১৯৪৭ সালে ব্রিটিশরা যখন উপমহাদেশ ছেড়ে যায় তখন রেখে যায় ভারত-পাকিস্তান নামে দু'টি দেশ। প্রায় ১২০০ মাইলের ব্যাবধান হলেও শুধুমাত্র ধর্মের কারণেই আমাদের এই ভূখন্ড অন্তর্ভুক্ত হয় পাকিস্তানের সঙ্গে।

৪৭ সালেই বাঙ্গালিকে জানিয়ে দেয়া হয় উর্দু হবে পাকিস্তানের রাষ্ট্রভাষা। তবে এ সিদ্ধান্তের প্রতিবাদ জানায় বাঙালি। ১৯৫২ সালে বাংলা ভাষা প্রতিষ্ঠার দাবি তীব্র হয় এবং রূপ নেয় আন্দোলনে। এ বছরই প্রধানমন্ত্রী খাজা নাজিমুদ্দিনের উর্দুকে রাষ্ট্রভাষা করার অনড় দাবি ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারা দেশের স্কুল-কলেজগুলোর প্রতিবাদমুখর ছাত্রসমাজকে বাধ্য করে সাহসী কর্মসূচি নিতে।

ছাত্র ও আন্দোলনরত ভাষাকর্মীদের ধর্মঘট ও অন্যান্য কর্মসূচিকে বানচাল করতে পুলিশ বাহিনী নির্মম নির্যাতন ও অত্যাচার শুরু করে। প্রায় পুরো ফেব্রুয়ারি মাস জুড়ে যে প্রতিবাদ দানা বাধে সেটিই বিস্ফোরিত হয় ২১ ফেব্রুয়ারি। ১৪৪ ধারা ভঙ্গ করে রাস্তায় নেমে আসে ছাত্র জনতা। পুলিশের গুলিতে সেদিন প্রাণ হারায় বরকত, সালাম, রফিক, জব্বার শফিকসহ নাম না জানা অসংখ্য ভাষাকর্মী।

সেদিন যে দাবিতে তরুণরা প্রাণ দিয়েছিলেন তার সঙ্গে যুক্ত ছিল বাঙালিত্বের চেতনা, অসাম্প্রদায়িকতার আদর্শ। আর এসব মূল্যবোধের ভিত্তিতেই উনিশ বছর পর পরিচালিত হয়েছিল বাঙালির মুক্তিযুদ্ধ।

১৯৯৯ সালে ভাষার জন্য বাঙালির এ আন্দোলন পায় আন্তর্জাতিক স্বীকৃতি। একুশে ফেব্রুয়ারিকে ইউনেস্কো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা দেয়। আজ বিশ্বের প্রায় সব দেশই ২১ ফেব্রুয়ারিকে মাতৃভাষা দিবস হিসেবে উদযাপনের মধ্য দিয়ে সম্মান জানায় বাঙালির আত্মোৎসর্গের সেই মহান ঘটনাকে।

এই ক্যাটাগরীর আরও খবর

হেদায়েত হোসেন চৌধুরীর তৃতীয় মৃত্যুবার্ষিকী অনুষ্ঠিত

অভিনেতা নীরজ ভোরা আর নেই

সাতপাকে বাঁধা পড়লেন বিরাট-আনুশকা

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ, বিজয় উৎসবের মূল প্রতিপাদ্যে থাকছে

আরও খবর

দুবাইয়ে জয় দিয়ে টি-টেন লিগ শুরু তামিম-সাকিবের

বিবিসি ওভারসীজ স্পোর্টস পারসোনালিটি অ্যাওয়ার্ড জিতলেন ফেদেরার

হুইলচেয়ার ক্রিকেট: ভারতকে হারালো বাংলাদেশ

শহীদ বুদ্ধিজীবী দিবস: শতাব্দীর বর্বরতম নিধনযজ্ঞ দিন

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

এসপি হলেন ৯৬ কর্মকর্তা

দুবাইয়ে টি-টেন লিগের প্রথম ম্যাচেই ঝড় তামিমের

প্যারেড গ্রাউন্ডে কুচকাওয়াজে রাষ্ট্রপতির সালাম গ্রহণ

শহীদ বীর পুলিশ সদস্যদের প্রতি স্বরাষ্ট্রমন্ত্রীর শ্রদ্ধা

সাম্প্রদায়িক উগ্রবাদ দেশের প্রধান শত্রু: কাদের