সংস্কৃতি-বিনোদন

বুধবার, ২৭ আগস্ট, ২০১৪ (১৬:৫০)

সমাধিতে ফুলেল শ্রদ্ধা, যুগে যুগে নজরুলের কাব্য ভীষণভাবে প্রাসঙ্গিক

কবির সমাধিতে ফুলেল শ্রদ্ধা

ভোরের আলো ফুটেছে যখন তখন থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে জাতীয় কবি নজরুল ইসলামের সমাধি প্রাঙ্গণ স্নিগ্ধতায় পরিবেষ্টিত। কবির সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন কবি পরিবারের সদস্য, ভক্ত, অনুরাগী ও রাজনৈতিক, সামাজিক সাংস্কৃতিক নেতাকর্মীরা।

জাতীয় কবির প্রয়াণ দিবস পালিত হচ্ছে নানা আয়োজনে। বুধবার সকালে কবির সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় তাঁর পরিবার, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা। ফুলে ফুলে ভরে ওঠে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদের পাশে কবির সমাধি। এছাড়া প্রয়াণ দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করেছে বিভিন্ন সংগঠন।

বৈষম্যবিরোধী কবি নজরুলের লেখনীর নানান দিকের পাশাপাশি ব্যক্তি নজরুলের কর্মকাণ্ড তুলে ধরেন নজরুল অধ্যাপক রফিকুল ইসলাম।

তিনি বলেন, ‘এখানে বার বার মৌলবাদী শক্তি সাম্প্রদায়িক শক্তি প্রতিক্রিয়াশিল শক্তি মাথা চারা দিয়ে উঠছে এবং আমাদের মুক্তিযুদ্ধের চেতনাকে লুণ্ঠিত করতে চাইছে তখন নজরুলের সেই বাঙালি প্রবন্ধ।’

কবি নজরুল ইসলামের বিচিত্র জীবনের সঙ্গে জড়িয়ে আছে প্রগাঢ় দেশপ্রেম যার অনিবার্য অনুষঙ্গ ঔপনিবেশিক বিরোধিতা। তাই নজরুল যুগে যুগে প্রাসঙ্গিক। এমন দাবি করেন কবি নাতনি খিলখিল কাজী।

তিনি বলেন, ‘যতদিন একটা সুস্থ সুন্দর সমাজ সৃষ্টি হবে না ততদিনভাবে নজরুলের কাব্য ভীষণভাবে প্রাসঙ্গিক থাকবে। নজরুলের কাছে বার বার ফিরে যেতে হবে, নজরুল চর্চা ছাড়া আমাদের কোনো মুক্তি নেই।’

রাষ্ট্রের জন্য হুমকিস্বরূপ অশুভ শক্তিদের প্রতিহত করতে নজরুলের চেতনাকে লালন করতে হবে বলে মন্তব্য করেন রাজনীতিবিদরা।

সাংস্কৃতিকমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, ‘তার চিন্তা চেতনা যে আমাদের চিন্তা চেতনার সঙ্গে সমন্বিত করা একটা ব্যাপক উদ্যোগ গ্রহণ করা হয়েছে এবং আগামীতে আরো বৃদ্ধি পাবে।’

বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ‘ পরিবেশের শক্তি চলে গেছে কিন্তু দেশীয় গণতান্ত্রিক বিরোধী শক্তি এখনো গেড়ে বসে আছে। তার জন্য আমাদেরকে এখন দ্রুতবদ্ধ আন্দোলনের প্রেরণা নিশ্চয় সেটা এক নম্বরে হচ্ছেন আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম।’

শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি সমাধি প্রাঙ্গণে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ।

এদিকে, কুমিল্লা ও ময়মনসিংহের ত্রিশালেও পালিত হয়েছে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ৩৮তম মৃত্যুবার্ষিকী।

এ উপলক্ষে কুমিল্লায় জেলা প্রশাসন ও নজরুল ইন্সটিটিউট কুমিল্লা যৌথ উদ্যোগে দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। সকালে নজরুল ইনস্টিটিউট প্রাঙ্গণে কবির প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক। পরে কবির জন্য দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে নজরুল স্মৃতিস্তম্ভ চেতনায় নজরুল, জেলা প্রশাসন, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পুস্পস্তবক অর্পণ করেন।

এছাড়াও রয়েছে

ফুলেল শ্রদ্ধায় সিক্ত হলেন কবি বেলাল চৌধুরী

উৎসবে-আনন্দে উদযাপিত হলো দেশজুড়ে পয়লা বৈশাখ

শুভ নববর্ষ! স্বাগত ১৪২৫ বঙ্গাব্দ

নববর্ষ বরণে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা

পহেলা বৈশাখ উদযাপনে প্রস্তুত বাঙালি

বৈসাবি উৎসবকে ঘিরে পাহাড়ি পল্লীতে বর্ণিল আয়োজন

বাংলা নববর্ষ: দেশজুড়ে চলছে প্রস্তুতি

শুরু হচ্ছে ২য় আন্তর্জাতিক মুখাভিনয় উৎসব

তারেক আপাতত বাংলাদেশি নয়: আইনমন্ত্রী

না ফেরার দেশে বিএনপি নেতা এম শামসুল ইসলাম

গাজীপুর- খুলানা সিটি নির্বাচনে সেনা মোতায়েন হচ্ছে না: ইসি

নির্বাচনী পরিবেশ পর্যবেক্ষণে গাজীপুরে মার্কিন প্রতিনিধি দল