অপরাধ

বৃহস্পতিবার, ০৬ ডিসেম্বর, ২০১৮ (১৬:০০)

অরিত্রী মা-বাবার কাছে ক্ষমা চাইলেন কমিটির সভাপতি

অরিত্রী মা-বাবার কাছে ক্ষমা চাইলেন কমিটির সভাপতি

অরিত্রী মা-বাবার কাছে পরিচালনা কমিটির পক্ষ থেকে বৃহস্পতিবার সভাপতি গোলাম আশরাফ তালুকদার ক্ষমা চেয়েছেন।

এদিকে, রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির ছাত্রী অরিত্রীর আত্মহত্যার ঘটনায় আজও তৃতীয় দিনের মতো বেশ কিছু ছাত্রী শিক্ষাপ্রতিষ্ঠানটির মূল ক্যাম্পাসের প্রধান ফটকের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছে।

ফটকের সামনে এসে সভাপতি গোলাম আশরাফ তালুকদার বলেন, আমরা মর্মাহত। এ ঘটনায় জন্য অরিত্রীর বাবা-মায়ের কাছে ক্ষমা চাই।

পরিচালনা কমিটির সদস্যদের পদত্যাগের দাবির বিষয়ে তিনি বলেন, প্রতিষ্ঠানের বৃহৎ স্বার্থে পদত্যাগ করতে হলে পদত্যাগ করবো। পুরো পরিচালনা কমিটির পদত্যাগের বিষয়টি বোর্ডের মিটিংয়ে উত্থাপন করা হবে। তারপর যে সিদ্ধান্ত হয়।

গোলাম আশরাফ তালুকদার আরো বলেন, শিক্ষকদের গ্রেপ্তার বা অন্যান্য বিষয় আইনগত প্রক্রিয়ার মাধ্যমে চলছে। চাই- এটি আইনগত প্রক্রিয়ায় চলুক। এ ধরনের ঘটনা আইনের প্রক্রিয়ায় আনা উচিত- যেন ভবিষ্যতে কোনো বাবা–মায়ের বুক খালি না হয়।

আগামীকাল ও পরশু পরীক্ষার বিষয়ে তিনি বলেন, চাই যে শিক্ষার্থীরা ফিরে আসুক। তবে কাউকে জোর করা যাবে না। তারা নিজের ইচ্ছায় পরীক্ষা দিক।

এরইমধ্যে রাজধানীর উত্তরার একটি আবাসিক হোটেলে অভিযান চালিয়ে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী অরিত্রী অধিকারীর আত্মহত্যার ঘটনায় দায়েরকৃত মামলায় তার শ্রেণিশিক্ষিকা হাসনা হেনাকে গ্রেপ্তার করেছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

অরিত্রী আত্মহত্যার ঘটনায় শ্রেণিশিক্ষিকা গ্রেপ্তার

অরিত্রী আত্মহত্যার ঘটনায় শ্রেণিশিক্ষিকা গ্রেপ্তার

এর আগে ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও শাখা প্রধান আর শ্রেণি শিক্ষককে বরখাস্ত করার নির্দেশ দেয় শিক্ষা মন্ত্রণাল। তাদের এমপিও বাতিল করা হয়েছে।

এ বিষয়ে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয় এ নির্দেশ দেয়। তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়ারও সুপারিশ করেছে কমিটি। তদন্ত কমিটি স্কুলের গর্ভনিং কমিটি ভেঙ্গে দেয়ারও সুপারিশ করেছে।

এদিকে, শনিবার থেকে পূর্বনির্ধারিত রুটিনে পুনরায় পরীক্ষা অনুষ্ঠিত হবে। স্থগিত হওয়া বুধবারের পরীক্ষা হবে শুক্রবার এবং বৃহস্পতিবারের পরীক্ষা হবে মঙ্গলবার।

এর আগে তদন্ত কমিটির প্রতিবেদনে অরিত্রী অধিকারীর আত্মহত্যায় প্ররোচনাকারী হিসেবে তিন শিক্ষককে চিহ্নিত করেছে শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটি। এই তিনজন হচ্ছেন ভিকাররুননেসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাজনীন ফেরদৌস, শাখা প্রধান জিনাত আরা ও শ্রেণি শিক্ষক হাসনা হেনা।

বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে বুধবার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানান, এরইমধ্যে ওই তিন শিক্ষককে বরখাস্ত করতে পরিচালনা কমিটিকে নির্দেশ দিয়েছে তদন্ত কমিটি। এ তিন শিক্ষকের এমপিও স্থগিত করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ারও সুপারিশ করেছে কমিটি।

তিনি আরো বলেন, আত্মহত্যায় প্ররোচনার দায় এ শিক্ষকরা এড়াতে পারে না। তদন্ত কমিটির প্রতিবেদনে শিক্ষা প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আরো নানা অনিয়মের বিষয় উঠে এসেছে বলেও জানান তিনি। এ স্কুলে পরিপূর্ণ অধ্যক্ষ নেই- বেশি শিক্ষার্থী ভর্তি করাসহ অনুমোদন ছাড়া শাখা খোলার অভিযোগও পাওয়া গেছে।

উল্লেখ্য, পরীক্ষার হলে মোবাইল বহনকে কেন্দ্র করে স্কুল থেকে টিসির হুমকির মুখে ভিকাররুননেসা নুন স্কুলের নবম শ্রেণীর ছাত্রী অরিত্রী অধিকারীর আত্মহত্যার ঘটনায় ৩ ডিসেম্বর রাতেই একটি তদন্ত কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়।

প্রতিবেদন দিতে তিন দিন সময় দেয়া হলেও তার আগেই তারা প্রতিবেদন জমা দিয়েছে।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

অভিজিৎ হত্যা মামলার অভিযোগপত্র চূড়ান্ত: মনিরুল

সুন্দরবনে কোস্টগার্ডের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধ নিহত ১

কুষ্টিয়া-মুন্সীগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২

খুলনায় চিংড়ি ঘের থেকে ৩২টি গ্রেনেড উদ্ধার

যশোরে দু'দল ডাকাতের মধ্যে গুলি বিনিময়, নিহত ১

সাটুরিয়ায় ধর্ষণের অভিযোগে ২ পুলিশ কর্মকর্তার ৬ দিনের রিমান্ড

সাটুরিয়ায় ধর্ষণের অভিযোগে ২ পুলিশ সদস্য প্রত্যাহার

হাওরে বাঁধ নির্মাণে গাফিলতি: ৩৩ জনের বিরুদ্ধে অভিযোগপত্র অনুমোদন

সর্বশেষ খবর

গণমাধ্যমকে ব্যক্তি-প্রতিষ্ঠানের স্বার্থে ব্যবহার না হয়: রাষ্ট্রপতি

মিঠুন-মুশফিককে নিয়ে সংশয়, দলে মুমিনুল

ইংল্যান্ড হারিয়েছে বাংলাদেশ অনুর্ধ্ব-১৯ দল

নতুন ব্যাংকের অনুমোদন নিয়ে সমস্যা নেই: অর্থমন্ত্রী