অপরাধ

ksrm

শনিবার, ০৭ জুলাই, ২০১৮ (১৩:০৫)

শিশু রাইফার চিকিৎসায় অবহেলার প্রমাণ মিলেছে, ২ চিকিৎসক চাকরিচ্যুত

শিশু রাইফা

চট্টগ্রামে সাংবাদিকদের এক শিশুকন্যা রাইফার মৃত্যুর ঘটনার তদন্তে চিকিৎসায় অবহেলার প্রমাণ মেলায় দুই চিকিৎসককে চাকরিচ্যুত করেছে বেরসরকারি ম্যাক্স হাসপাতাল।

হাসপাতালটির পরিচালক ডা. লিয়াকত আলী খান বিষয়টি নিশ্চিত করে বলেন, ওই দিন শিশু ওয়ার্ডে দায়িত্বরত চিকিৎসক ডা. দেবাশীষ সেন গুপ্ত ও ডা. শুভ্র দেব চাকরিচ্যুত করা হয়েছে।

গত বৃহস্পতিবার বিকালে দৈনিক সমকালের চট্টগ্রাম ব্যুরোর জ্যেষ্ঠ প্রতিবেদক রুবেল খানের আড়াই বছর বয়সী মেয়ে রাইফা গলায় ব্যথা নিয়ে বন্দর নগরীর মেহেদীবাগের ম্যাক্স হাসপাতালে ভর্তি হয়। পরেরদিন রাতে তার মৃত্যু ঘটে।

তার ‘ভুল চিকিৎসায়’ মৃত্যুর পর থেকে বিক্ষোভ করে আসছেন সাংবাদিকরা।

ঘটনা তদন্তে স্বাস্থ্য অধিদপ্তর থেকে একটি কমিটি করা হয় পাশাপাশি চট্টগ্রামের সিভিল সার্জনের নেতৃত্বে তিন সদস্যের একটি কমিটিও এ ঘটনার তদন্ত করে।

গত বৃহস্পতিবার রাতে সিভিল সার্জনের নেতৃত্বাধীন কমিটির প্রতিবেদনে এ দুই চিকিৎসকের পাশাপাশি শিশু বিশেষজ্ঞ বিধান রায়কেও চিকিৎসায় ‘অবহেলার দায়ে’ অভিযুক্ত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

প্রতিবেদনে বলা হয়, রাইফা যখন তীব্র খিঁচুনিতে আক্রান্ত হয় তখন সংশ্লিষ্ট চিকিৎসকদের অনভিজ্ঞতা ও আন্তরিকতার অভাব পরিলক্ষিত হয় এবং ওই সময়ে থাকা সংশ্লিষ্ট নার্সদের আন্তরিকতার অভাব না থাকলেও এ রকম জটিল পরিস্থিতি মোকাবেলা করার মতো দক্ষতা বা জ্ঞান কোনোটাই তাদের ছিল না।

শিশু বিশেষজ্ঞ ডা. বিধান রায় চৌধুরী শিশুটিকে যথেষ্ট সময় ও মনোযোগ সহকারে পরীক্ষা করে দেখেননি। ডা. দেবাশীষ সেন গুপ্ত ও ডা. শুভ্র দেব শিশুটির রোগ জটিলতার বিপদকালীন সময়ে আন্তরিকতার সাথে সেবা প্রদান করেননি বলে শিশুর পিতা-মাতা যে অভিযোগ উত্থাপন করেছেন, যাহা এই তিন চিকিৎসকের বেলায় সত্য বলে প্রতীয়মান হয় বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এছাড়া রাইফাকে ম্যাক্স হাসপাতালের জরুরি বিভাগে ভর্তি করা থেকে শুরু করে শেষ চিকিৎসা পর্যন্ত প্রতিটি ক্ষেত্রে তার অভিভাবকের ভোগান্তি চরমে ছিল বলেও তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ম্যাক্স হাসপাতালের পরিচালক ডা. লিয়াকত আলী বলেন, এই প্রতিবেদন দেয়ার আগেই ডা. দেবাশীষকে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

তিনি বলেন, আমাদের নিজস্ব অনুসন্ধানে জানা যায়, সেদিন শিশুটির খিঁচুনি শুরু হওয়ার পর যখন দাঁত ভেঙে যায় তখন তার বাবা তাকে নিয়ে ছোটাছুটি করছিল। এ সময় তাকে আইসিইউতে নেয়া উচিত ছিল— তা না করে ডা. দেবাশীষ ক্রাইসিস ম্যানেজমেন্টে অদক্ষতার পরিচয় দিয়েছেন।

তদন্ত কমিটির প্রতিবেদনে চিকিৎসায় অবহেলার অভিযোগে তিন চিকিৎসকের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণের পাশাপাশি ম্যাক্স হাসপাতালের ত্রুটিপূর্ণ চিকিৎসা ব্যবস্থা অতি দ্রুত সংশোধন, ডিপ্লোমাধারী নার্স দিয়ে চিকিৎসা সেবা নিশ্চিত করা এবং ম্যাক্স হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসকের সার্বক্ষণিক দ্রুত ও আন্তরিক সেবা নিশ্চিত করা।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

মাধবদীতে জঙ্গি আস্তানায় অভিযান, দুই নারী জঙ্গির আত্মসমর্পন

সোনার বারসহ চীনা নাগরিক আটক

ময়মনসিংহ-টাঙ্গাইলে বন্দুকযুদ্ধে নিহত ২

যশোরে দুই দল সন্ত্রাসীদের মধ্যে গোলাগুলি, নিহত ১

কুষ্টিয়ায় সাব-রেজিস্ট্রার খুন

তারেকের সম্পৃক্ততার প্রমাণ মিলেছে ২য় তদন্ত প্রতিবেদনে

রাজশাহীতে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধ নিহত ১

সিরাজগঞ্জে যুবলীগ নেতা খুন

আইয়ুব বাচ্চু আর নেই

শক্তিশালী প্রসেসরসহ এসেছে Nokia X7 Plus

ইরানে সামরিক কুচকাওয়াজে হামলার মূলহোতাকে হত্যার দাবি

খাশোগিকে হত্যায় নেয়া হয় সাত মিনিট