অপরাধ

মঙ্গলবার, ০২ জানুয়ারী, ২০১৮ (১৭:২৭)

থানায় হামলার পরিকল্পনার ছিল গ্রেপ্তার ২ জেএমবির সদস্যের

থানায় হামলার পরিকল্পনার ছিল গ্রেপ্তার ২ জেএমবির সদস্যের

চট্টগ্রামে গ্রেনেডসহ গ্রেপ্তার নব্য-জেএমবির দুই সদস্য প্রাথমিক জিজ্ঞাসাবাদে বন্দরনগরীর সদরঘাট থানায় আত্মঘাতী হামলার পরিকল্পনার কথা জানিয়েছে তারা।

গতকাল রাতে গ্রেপ্তারের পর মঙ্গলবার চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) সদরদপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে একথা জানান নগর পুলিশের উপ-কমিশনার (গোয়েন্দা) হাসান মো. শওকত আলী।

তিনি বলেন, পুলিশের মনোবল ভেঙে দিতেই জঙ্গিরা সদরঘাট থানাকে হামলার লক্ষ্য হিসেবে বেছে নেয়।

নব্য জেএমবির একাংশ— ৫-৬ জনের ছোট দলে তারা কাজ করে, টায়ার ব্যবসায়ী পরিচয় দিয়ে তারা বাসা ভাড়া নিয়েছিল তারা আত্মঘাতী দলের সদস্য বলে জানান তিনি।

সিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিট সোমবার রাতে সদরঘাট থানার পশ্চিম মাদারবাড়ী এলাকার পোর্ট সিটি হাউজিং সোসাইটির ‘মিনু ভবনের’ পঞ্চম তলার ভাড়া বাসা থেকে ওই দুই জঙ্গিকে গ্রেপ্তার করে।

তারা হলেো: আশফাকুর রহমান ওরফে আবু মাহির আল বাঙালি ওরফে রাসেল ওরফে সেলেবি তিতুশ (২২) এবং রাকিবুল হাসান ওরফে জনি ওরফে সালাহ উদ্দিন আয়ুবী ওরফে আবু তাইছির আল বাঙালি ওরফে হাসান (১৯)।

এরমধ্যে আশফাকুর ময়মনসিংহের গফরগাঁও উপজেলার ৯ নম্বর ওয়ার্ডের আনিছুর রহমানের ছেলে। তার বাবা খাদ্য বিভাগে চাকরি করেন। অন্যজন রাকিবুলের বাড়ি কুমিল্লার মুরাদনগর উপজেলায়।

গ্রেপ্তারের সময় ওই বাসা থেকে ১০টি তাজা গ্রেনেড, দুটি স্কেচ ম্যাপ, দুটি সুইসাইড ভেল্ট এবং দুটি মোবাইল ফোন উদ্ধার করা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সোমবার রাত সাড়ে ১১টায় রাকিবুল ওই বাসায় প্রবেশ করে এরপর রাত ১২টায় পুলিশ অভিযান চালায়।

কাউন্টার টেরোরিজম ইউনিটের অতিরিক্ত উপ-কমিশনার (গোয়েন্দা) এ এ এম হুমায়ুন কবীর বলেন, তারা নগরীতে পুলিশের অনেক স্থাপনাই রেকি করেছিল। সদরঘাট থানাকে বেছে নেয়ার কারণ- এখানকার ওসি একজন নারী। তারা নারীর শাসন মানে না। এছাড়া থানার ভেতর একটি মসজিদ আছে। সেখানে অনেকবার তারা যাওয়া আসা করেছে। পাশাপাশি থানা প্রাঙ্গনে ট্রাফিক উত্তরের একটি কার্যালয়ও আছে।

গ্রেপ্তার দুজন ছাড়াও এই হামলার পরিকল্পনায় মিসবাহ এবং জীবন ইসলাম নামের আরও দুজন জড়িত বলে পুলিশ জানিয়েছে।

পুলিশ এ কর্মকর্তা বলেন, ডনের সাথে পরামর্শ করে তারা সদরঘাট থানাকে টার্গেট হিসেবে চূড়ান্ত করে, টার্গেটের স্কেচম্যাপ করে ডনের কাছে পাঠিয়ে চূড়ান্ত নির্দেশের অপেক্ষায় ছিল।

এছাড়াও রয়েছে

আট জেলায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১০

ইয়াবা ব্যবসার সঙ্গে জড়িত নই, দাবি বদির

আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১০

সুন্দরবনের দস্যু বাহিনীর ৫৭ সদস্যের আত্মসমর্পণ

আট জেলায় আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ‘বন্দুকযুদ্ধ’ নিহত ৯

চুয়াডাঙ্গায় জামাতের নেতাকর্মীসহ আটক ৩০

নাটোরে জেএমবির ২ সদস্য গ্রেপ্তার

৯ জেলায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১১

শান্তি নিকেতনে হাসিনা-মোদি বৈঠক

সরকারের মাদকবিরোধী অভিযান রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত: মির্জা ফখরুল

রাশিয়ার হিউনদাই মোটরস্টুডিতেও বিশাল প্রদর্শনী আয়োজন করছে ফিফা

সালাহর চেয়ে আমি একদমই আলাদা: রোনলদো