রবিবার, ২৫ ডিসেম্বর, ২০১৬ (১৯:০৯)

মাদার হাউসে হামলার পরিকল্পনা করেছিল মুসা: এনআইএ

মাদার হাউসে হামলার পরিকল্পনা করেছিল মুসা: এনআইএ

চলতি বছরের জুলাইয়ে পশ্চিমবঙ্গের বর্ধমান থেকে গ্রেপ্তার হওয়া আইএস সমর্থক ও জেএমবি সদস্য মোহাম্মদ মুসা কলকাতার মাদার হাউসে হামলার পরিকল্পনা করছিল বলে জানিয়েছে ভারতের জাতীয় তদন্ত সংস্থা- এনআইএ।

মাদার হাউসে নিয়মিত যাওয়া-আসা করা ব্রিটিশ, আমেরিকা, রাশিয়া ও ইউরোপের পর্যটকরাই এ হামলার লক্ষ্য ছিল বলে জানা গেছে। শুক্রবার মুসার বিরুদ্ধে দেয়া চার্জশিটে এসব তথ্য উল্লেখ করা হয়েছে।

কলকাতার কেন্দ্রে অবস্থিত চ্যারিটি মিশনারির সদরদপ্তর মাদার হাউস যুক্তরাষ্ট্র, রাশিয়া ও ইউরোপীয় ইউনিয়নের পর্যটকদের অন্যতম আকর্ষণের কেন্দ্র। আর এই বাড়িতেই হামলার পরিকল্পনা করেছিল আইএস সমর্থক ও জেএমবি সদস্য মোহাম্মদ মুসা।

এ বিষয়ে মোবাইল অ্যাপ টেলিগ্রামের মাধ্যমে আবু সুলাইমান, সাফি ওমরের মতো সন্দেহভাজন জঙ্গিদের সঙ্গে আলোচনা করতো মুসা। তার বিরুদ্ধে শুক্রবার দেয়া চার্জশিটে এসব কথা জানিয়েছে ভারতের জাতীয় তদন্ত সংস্থা এনআইএ।

এনআইএর এক কর্মকর্তা জানান, মধ্যপ্রাচ্যে আইএসের বিরুদ্ধে হামলার প্রতিশোধ হিসেবে মাদার হাউসে আসা ব্রিটিশ, আমেরিকা ও রাশিয়া, ইউরোপের পর্যটকদের হত্যা করতে চেয়েছিল মুসা।

জিজ্ঞাসাবাদে তদন্ত কর্মকর্তাদের মুসা জানিয়েছে, আইএস নেতৃত্বের কাছে মাদার হাউসের মতো বড় ধরনের হামলার জন্য সাহস ও সক্ষমতার প্রমাণ দিতে এক ব্যবসায়ীকে হত্যার পরিকল্পনাও ছিল তার।

পশ্চিমবঙ্গের বীরভূম জেলার লাভপুরে বেড়ে ওঠা মুসাকে গত চার জুলাই বর্ধমান রেল স্টেশনে একটি ট্রেন থেকে ছুরিসহ গ্রেপ্তার করা হয়। এ সময় তার কাছে ব্যবসায়ীকে হত্যার চিত্র ধারণের জন্য একটি ক্যামেরাও ছিল।

২৫ বছর বয়সী মুসাকে বর্তমানে কলকাতার হাই সিকিউরিটি আলিপুর সেন্ট্রাল জেলে রাখা হয়েছে। চলতি বছরের এক জুলাইয়ে ঢাকার হলি আর্টিজান রেস্তোরায় হামলার সঙ্গে যোগসূত্র রয়েছে কিনা তা খতিয়ে দেখতে তাকে জিজ্ঞাসাবাদ করছে ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন-এফবিআই এবং বাংলাদেশের র্যা ব কর্মকর্তারা।

এই ক্যাটাগরীর আরও খবর

লামায় যৌথ অভিযানে ২৫টি আগ্নেয়াস্ত্র-গুলিসহ ৪ জন আটক

লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে হামলার ঘটনায় বিএনপির দুই নেতাকে জিজ্ঞাসাবাদ

মানববন্ধন শেষে আটক হলো বিএনপি নেতা দুদু

বিএনপির চেয়ারপারসনের যত মামলা

কারা কর্তৃপক্ষের কাছে পৌঁছেনি খালেদার ডিভিশনের কাগজপত্র

পুলিশের বিশেষ অভিযানে নড়াইল-কুমিল্লায় আটক ৪৪

কিভাবে হলো জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা?

জিয়া অরফানেজ ট্রাস্টের ঠিকানাই খুঁজে পাওয়া যায়নি

জয়নব হত্যাকাণ্ড : ইমরান আলীকে মৃত্যুদণ্ড দিল আদালত

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ নিশ্চিত করলো আফগানিস্তান

স্বচ্ছ ও নিরপেক্ষ নির্বাচন করতে সক্ষম ইসি: তোফায়েল

সারাদেশে বিএনপির গণস্বাক্ষর কর্মসূচি শুরু