অপরাধ

রবিবার, ২৫ ডিসেম্বর, ২০১৬ (১৯:০৯)

মাদার হাউসে হামলার পরিকল্পনা করেছিল মুসা: এনআইএ

মাদার হাউসে হামলার পরিকল্পনা করেছিল মুসা: এনআইএ

চলতি বছরের জুলাইয়ে পশ্চিমবঙ্গের বর্ধমান থেকে গ্রেপ্তার হওয়া আইএস সমর্থক ও জেএমবি সদস্য মোহাম্মদ মুসা কলকাতার মাদার হাউসে হামলার পরিকল্পনা করছিল বলে জানিয়েছে ভারতের জাতীয় তদন্ত সংস্থা- এনআইএ।

মাদার হাউসে নিয়মিত যাওয়া-আসা করা ব্রিটিশ, আমেরিকা, রাশিয়া ও ইউরোপের পর্যটকরাই এ হামলার লক্ষ্য ছিল বলে জানা গেছে। শুক্রবার মুসার বিরুদ্ধে দেয়া চার্জশিটে এসব তথ্য উল্লেখ করা হয়েছে।

কলকাতার কেন্দ্রে অবস্থিত চ্যারিটি মিশনারির সদরদপ্তর মাদার হাউস যুক্তরাষ্ট্র, রাশিয়া ও ইউরোপীয় ইউনিয়নের পর্যটকদের অন্যতম আকর্ষণের কেন্দ্র। আর এই বাড়িতেই হামলার পরিকল্পনা করেছিল আইএস সমর্থক ও জেএমবি সদস্য মোহাম্মদ মুসা।

এ বিষয়ে মোবাইল অ্যাপ টেলিগ্রামের মাধ্যমে আবু সুলাইমান, সাফি ওমরের মতো সন্দেহভাজন জঙ্গিদের সঙ্গে আলোচনা করতো মুসা। তার বিরুদ্ধে শুক্রবার দেয়া চার্জশিটে এসব কথা জানিয়েছে ভারতের জাতীয় তদন্ত সংস্থা এনআইএ।

এনআইএর এক কর্মকর্তা জানান, মধ্যপ্রাচ্যে আইএসের বিরুদ্ধে হামলার প্রতিশোধ হিসেবে মাদার হাউসে আসা ব্রিটিশ, আমেরিকা ও রাশিয়া, ইউরোপের পর্যটকদের হত্যা করতে চেয়েছিল মুসা।

জিজ্ঞাসাবাদে তদন্ত কর্মকর্তাদের মুসা জানিয়েছে, আইএস নেতৃত্বের কাছে মাদার হাউসের মতো বড় ধরনের হামলার জন্য সাহস ও সক্ষমতার প্রমাণ দিতে এক ব্যবসায়ীকে হত্যার পরিকল্পনাও ছিল তার।

পশ্চিমবঙ্গের বীরভূম জেলার লাভপুরে বেড়ে ওঠা মুসাকে গত চার জুলাই বর্ধমান রেল স্টেশনে একটি ট্রেন থেকে ছুরিসহ গ্রেপ্তার করা হয়। এ সময় তার কাছে ব্যবসায়ীকে হত্যার চিত্র ধারণের জন্য একটি ক্যামেরাও ছিল।

২৫ বছর বয়সী মুসাকে বর্তমানে কলকাতার হাই সিকিউরিটি আলিপুর সেন্ট্রাল জেলে রাখা হয়েছে। চলতি বছরের এক জুলাইয়ে ঢাকার হলি আর্টিজান রেস্তোরায় হামলার সঙ্গে যোগসূত্র রয়েছে কিনা তা খতিয়ে দেখতে তাকে জিজ্ঞাসাবাদ করছে ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন-এফবিআই এবং বাংলাদেশের র্যা ব কর্মকর্তারা।

এছাড়াও রয়েছে

মেহেরপুরে দুপক্ষের গুলি বিনিময়, নিহত ১

ছাড়া পেলেন বিডিজবসের সিইও ফাহিম

কার্ড জালিয়াতি জড়িত চক্রের মূলহোতা গ্রেপ্তার

তারেকের পাসপোর্টের কপি পোস্ট, শাহরিয়ারের ফেইসবুক পেজ হ্যাকড

পুঠিয়ায় আনসার আল ইসলামের তিন সদস্য গ্রেপ্তার

নারায়ণগঞ্জ থেকে জেএমবি তিন সদস্য গ্রেপ্তার

কুমিল্লায় পুলিশের সঙ্গে কথিত ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১

অবৈধ সম্পদ অর্জন: আ’লীগের সাংসদ মিজানকে দুদকে জিজ্ঞাসাবাদ

ছাড়া পেলেন বিডিজবসের সিইও ফাহিম

ইউরোপা লিগ: ইংল্যান্ড যাচ্ছে অ্যাটলেটিকো মাদ্রিদ

গুরুতর চোট পেয়েছেন অ্যালেক্স অক্সলেইড

দুর্যোগ মোকাবিলায় একযোগে কাজ করার আহ্বান