আদালত

ksrm

মঙ্গলবার, ০৫ ফেব্রুয়ারী, ২০১৯ (১৮:৪০)

আপাতত গ্রেপ্তার হচ্ছেন না কলকাতার পুলিশ কমিশনার

আপাতত গ্রেপ্তার হচ্ছেন না কলকাতার পুলিশ কমিশনার

পুলিশ কমিশনার রাজীব কুমারকে আপাতত গ্রেপ্তার করা হচ্ছে না সিদ্ধান্ত দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট।

আগামী ২০ ফেব্রুয়ারি পরবর্তী শুনানির দিন ঠিক করেছে আদালত।

মঙ্গলবার সকালে সিবিআইয়ের দায়ের করা মামলার শুনানি শেষে ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বে তিন সদস্যের ডিভিশন বেঞ্চ এ নির্দেশ দেয়।

এতে বলা হয়, পরবর্তী শুনানির আগ পর্যন্ত পুলিশ কমিশনার রাজীব কুমারকে হাজির হতে হবে সিবিআইয়ের সামনে। তাকে সিবিআইয়ের তদন্তে সহযোগিতা করতে হবে। তবে রাজীব কুমারকে দিল্লি বা কলকাতায় সিবিআই জেরা করতে পারবে না। জেরা করতে হবে অন্য কোথাও। পাশাপাশি পশ্চিমবঙ্গের পুলিশের মহানির্দেশক, মুখ্য সচিব এবং পুলিশ কমিশনারকে ১৮ ফেব্রুয়ারির মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেয়া নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

আদালত জানিয়েছে, সারদা ও রোজভ্যালি অর্থ কেলেঙ্কারির ঘটনায় যেসব তথ্যপ্রমাণ ও আলামত রাজিব কুমার জব্দ করেছেন, সেসব ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা-সিবিআইকে হস্তান্তর করতে হবে। সেই সঙ্গে এ তদন্তে তাকে পূর্ণ সহযোগিতা করে যেতে হবে।

সিবিআইয়ের সঙ্গে রাজ্য পুলিশের বিরোধের জেরে কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমার গত কয়েক দিন ধরে রয়েছেন ভারতীয় সংবামাধ্যমের আলোচনার কেন্দ্রে।

তাকে জিজ্ঞাসাবাদের জন্য রোববার কলকাতার লাউডন স্ট্রিটে তার বাড়িতে হেনস্তার শিকার হন সিবিআই কর্মকর্তারা। কলকাতার পুলিশ সিবিআই কর্মকর্তাদের বাড়িতে ঢুকতে না দিয়ে আটক করে থানা নিয়ে যায়, অবশ্য পরে তাদের ছেড়ে দেয়া হয়।

এর সিবিআই কলকাতা পুলিশের বিরুদ্ধে অভিযোগ নিয়ে আদালতের দারস্থ হলে মঙ্গলবার সুপ্রিম কোর্ট ওই সিদ্ধান্ত দিয়েছে।

এদিকে, ভারতের জাতীয় নির্বাচনের আগে সিবিআই ও রাজ্য পুলিশের এ বিরোধকে রাজনৈতিক চেহারা দিয়ে রীতিমত তুলকালাম বাঁধিয়ে দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

গত তিন দিন ধরে তিনি কলকাতার ধর্মতলার মেট্রো চ্যানেলে অবস্থান নিয়েছেন, পশ্চিমবঙ্গের বাংলায় যাকে বলা হচ্ছে ধর্না।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, মমতার এ নাটকীয় ভূমিকায় বিষয়টি এখন কেন্দ্র বনাম রাজ্য সরকারের সংঘাতের রূপ পেয়েছে যাকে ‘নজীরবিহীন’ বলা হচ্ছে।

রাজিব কুমারকে গ্রেপ্তার না করার যে সিদ্ধান্ত ভারতীয় সুপ্রিম কোর্ট দিয়েছে, তাকে ‘গণতন্ত্রের বিজয়’ হিসেবে বর্ণনা করেছেন মমতা।

সুপ্রিম কোর্টের এই রায় শুনে মমতা বন্দ্যোপাধ্যায় কলকাতার মেট্রো চ্যানেলের অবস্থান ধর্মঘট মঞ্চ থেকে ঘোষণা করেন, তাদেরই নৈতিক জয় হয়েছে, তারা মেনে নিয়েছেন এ রায়কে।

পুলিশ-সিবিআই দ্বন্দ্বে পশ্চিমবঙ্গের রাজনীতি এখন গরম। সম্প্রতি কলকাতার পুলিশ কমিশনারসহ পুলিশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করে সিবিআই। পশ্চিমবঙ্গের চাঞ্চল্যকর সারদা ও রোজভ্যালি দুর্নীতি মামলার তথ্য জানার জন্য তারা কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারকে জেরা করার উদ্যোগ নেয়। এর বিরুদ্ধে প্রতিবাদ শুরু করেন মুখ্যমন্ত্রী।

কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারের বাসভবনে বিনা নোটিশে সিবিআই কর্মকর্তাদের ঢোকার চেষ্টার প্রতিবাদে মমতা গত রোববার রাত থেকে মেট্রো চ্যানেলে অবস্থান করেন।

গতকাল পুলিশ কমিশনার রাজীব কুমারকে সমর্থন করে মমতা বলেন, রাজীব কুমার একজন সৎ অফিসার। বিশ্বের অন্যতম সেরা অফিসার। রাজীব কুমারসহ এই রাজ্যের সব পুলিশ আমার গর্ব। আমার এই রাজ্যের পুলিশ রাজ্য ও দেশের সম্পদ। ৯৯ শতাংশ পুলিশই ভালো।

তিনি বলেন, এই রাজ্যের পুলিশ অফিসার যদি অসম্মানিত হন, দোষ না থাকলেও দোষী সাব্যস্ত হন, প্রমাণ ছাড়া বাড়িতে গিয়ে যদি গ্রেপ্তার করতে চায়, তার প্রতিবাদ করতেই হবে। তারা যেন এটা না ভাবেন যে তারা দিল্লির বড় নেতা।

তিনি আরও বলেন, রাজীব কুমার চোর? আমি চোর? কার টাকা নিয়েছি? কোনো তথ্যপ্রমাণ ছাড়া এসব বললে আমি নিশ্চয়ই আমার পুলিশ কর্মকর্তাদের পাশে দাঁড়াব।

পশ্চিমবঙ্গ সরকারও সিবিআইয়ের বিরুদ্ধে মামলা করেছে কলকাতা হাইকোর্টে।

ওই মামলার আজ –মঙ্গলবার শুনানি হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে আগামী বৃহস্পতিবার পরবর্তী তারিখ ঠিক করা হয়েছে।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

যুক্তরাজ্যে অর্থপাচার মামলায় মামুনের ৭ বছরের কারাদণ্ড

মানবতাবিরোধী অপরাধ: নেত্রকোণার ২ জনের ফাঁসির রায়

মানবতাবিরোধী অপরাধ: নেত্রকোণার ২ জনের রায় বুধবার

যুক্তরাজ্যে তারেক-জোবাইদার ব্যাংক হিসাব জব্দের আদেশ

ফখরুলসহ ৮ নেতার জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আবেদন নিষ্পত্তি

কুষ্টিয়ায় ফলব্যবসায়ী হত্যা মামলায় একজনের মৃত্যুদণ্ড

নুসরাত হত্যা: বিচার বিভাগীয় কমিশন চেয়ে রিট

নুসরাত হত্যা: মণি ৫ দিনের রিমান্ডে

সর্বশেষ খবর

শ্রীলঙ্কার পার্লামেন্টে ভোটাভুটি ছাড়াই ইমার্জেন্সি রেগুলেশনস আইন পাস

দেশে দারিদ্র্যের হার ২০ ভাগে নামিয়ে আনা হয়েছে: প্রধানমন্ত্রী

চালু হলো বিরতিহীন রাজশাহী-ঢাকা ট্রেন

বাংলাদেশেও সন্ত্রাসী হামলার চেষ্টা চলছে: প্রধানমন্ত্রী