আদালত

মঙ্গলবার, ১৩ মার্চ, ২০১৮ (১৮:৪২)

একরাম হত্যা মামলা: ৩৯ জনের মৃত্যুদণ্ড

একরাম হত্যা মামলা

ফেনীর ফুলগাজী উপজেলা চেয়ারম্যান একরাম হত্যা মামলায় ৩৯ জনের মৃত্যুদণ্ড দিয়েছে আদালত। অভিযোগ প্রমাণিত না হওয়ায় বিএনপি নেতা মাহতাব উদ্দিন চৌধুরী ওরফে মিনার চৌধুরীসহ ১৬ জনকে খালাস দেয়া হয়েছে। মঙ্গলবার বিকেলে ফেনী জেলা ও দায়রা জজ আমিনুল মামলার রায় ঘোষণা করেন।

ফেনীর ফুলগাজী উপজেলা চেয়ারম্যান ও উপেজেলা আওয়ামী লীগের সভাপতি একরামুল হক হত্যা মামলার রায় ঘোষণাকে কেন্দ্র করে মঙ্গলবার ৩৬ আসামিকে কারাগার থেকে ফেনী জেলা ও দায়রা জজ আদালতে নেয়া হয়।

২০১৪ সালে ফুলগাজীর তৎকালীন উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি একরামুল হককে প্রকাশ্যে গুলি করে, কুপিয়ে ও গাড়িসহ পুড়িয়ে হত্যা করা হয়। মামলায় মোট ৫৯ জন সাক্ষীর মধ্যে বাদী ও তদন্ত কর্মকর্তাসহ ৫০ জন আদালতে সাক্ষ্য দিয়েছেন।

আর ৫৬ জন আসামির মধ্যে ১৬ জন আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। মামলায় এখনো ১৯ আসামি পলাতক রয়েছেন। আর সোহেল ওরফে রুটি সোহেল নামের এক আসামি র্যা বের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন।

এ রায়ের সন্তোষ প্রকাশ করেছেন সরকার পক্ষ ও মামলার প্রধান আসামি মিনারের আইনজীবীরা।

২০১৪ সালে ২০ মে ফেনী সদরের বিলাসী সিনেমা হলের সামনে ফুলগাজী উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি একরামুল হককে প্রকাশ্যে গুলি করে, কুপিয়ে ও গাড়িসহ পুড়িয়ে হত্যা করা হয়। ঘটনার দিন রাতেই নিহত একরামের বড় ভাই রেজাউল হক জসিম বাদী হয়ে বিএনপি নেতা মাহতাব উদ্দিন মিনারকে প্রধান আসামি করে মামলা দায়ের করেন।

এ ঘটনায় একই বছরের ২৮ আগস্ট পুলিশ ৫৬ জনকে আসামি করে চার্জশিট দাখিল করে। চলতি বছরের ২৮ জানুয়ারি মামলার যুক্তিতর্ক শুরু হয়। সরকারি ও আসামি পক্ষের টানা যুক্তিতর্ক শেষ ১৩ মার্চ রায় ঘোষণার দিন নির্ধারণ করা হয়।

এছাড়াও রয়েছে

খালেদা জিয়া ‘আনফিট’: দুদক আইনজীবী

নাইকো মামলা: খালেদা জিয়ার চার্জ শুনানি ১৩ মে

টাঙ্গাইলে মুক্তিযোদ্ধা ফারুক হত্যা: পরবর্তী জেরা ৯মে

নারায়ণগঞ্জে দুই জেএমবি সদস্যের ২০ বছরের কারাদণ্ড

লক্ষ্মীপুরে কলেজছাত্র দীপ্ত হত্যায় ১৪ জনের যাবজ্জীবন

ওরিয়েন্টাল ব্যাংকের সাবেক ৫ কর্মকর্তার ৬৮ বছর কারাদণ্ড

যশোরের ৫ জনের বিরুদ্ধে প্রতিবেদন চূড়ান্ত

খালেদা জিয়ার জামিনের আবেদনের শুনানি ৮ মে

মানবাধিকার পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিবেদন পক্ষপাতমূলক: ইনু

তারেককে ফেরাতে আলোচনা চলছে: আইনমন্ত্রী

এ মাসের শেষের দিকে কালবৈশাখী ঝড়- বৃষ্টি বাড়তে পারে

ভূগোলের কালকের প্রশ্ন আজ কেন্দ্রে-পরীক্ষা স্থগিত- ১৪ মে ২য়পত্র