আদালত

বুধবার, ১৪ ফেব্রুয়ারী, ২০১৮ (১১:৫০)

খালেদা জিয়ার বিরুদ্ধে আরো ৩৪টি মামলা

খালেদা জিয়া

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামালার কার্যক্রম শেষ হলেও তার বিরুদ্ধে নাশকতা, দুর্নীতি, হত্যা, রাষ্ট্রদ্রোহ, মানহানিসহ আরো ৩৪টি মামলা রয়েছে। এর মধ্যে চারটি মামলায় আদালত বিএনপি চেয়ারপারনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। আর তিনটি মামলায় তাকে হাজির করার নির্দেশনা দেওয়া হয়েছে।

এ মাসেই রাজধানীর বকশিবাজারের বিশেষ জজ আদালতে শুনানির দিন ধার্য রয়েছে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার। এছাড়া অন্য মামলাগুলোর মধ্যে বেশিরভাগ মামলার কার্যক্রম এখনো শুরু হয়নি। তবে কিছু মামলার চার্জশিট দাখিলের পাশাপাশি তদন্তাধীন রয়েছে আরো কয়েকটি মামলা।

এত মামলার কারণে সহসাই খালেদা জিয়ার জামিন পাওয়া সময় সাপেক্ষ ব্যপার হওয়ার পাশাপাশি তার কারাবাস আরো প্রলম্বিত হতে পারে।

২০০৭ ও ২০০৮ সালে সেনা সমর্থিত সাবেক তত্ত্বাবধায়ক সরকারের আমলে দুদক অবৈধ সম্পদ অর্জন এবং দুর্নীতির অভিযোগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা দায়ের করে। এর মধ্যে রয়েছে ১৪ কোটি ৫৬ লাখ ৩৭ হাজার ৬১৬ টাকা দুর্নীতির অভিযোগ এনে গ্যাটকো দুর্নীতি মামলা করা হয়।

এ মামলায় আসামী করা হয় খালেদা জিয়া ও তার ছেলে আরাফাত রহমান কোকোসহ ১৩ জনকে। উচ্চ আদালতে মামলাটি স্থগিত থাকার পর ২০১৭ সালের ২১ আগস্ট স্থগিতাদেশ প্রত্যাহার করে বিচারিক আদালতে মামলাটি চলার নির্দেশ দেয় হাইকোর্ট। আগামি ৪ মার্চ অভিযোগ গঠনের শুনানি আছে।

চীনা একটি প্রতিষ্ঠানের সঙ্গে বড় পুকরিয়া কয়লা খনির উৎপাদন, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণ চুক্তির মধ্যে দিয়ে রাষ্ট্রের প্রায় ১৫৮ কোটি ৭১ লাখ টাকা ক্ষতির অভিযোগ এনে দুর্নীতির মামলা করা হয় খালেদা জিয়ার বিরুদ্ধে। এই মামলাটিরও কার্যক্রম উচ্চ আদালতে দীর্ঘদিন স্থগিত থাকার পর স্থগিতাদেশ তুলে নেয় হাইকোর্ট।

তবে মামলাটিতে এখনো অভিযোগ গঠন হয়নি। ক্ষমতার অপব্যবহার করে তিনটি গ্যাসক্ষেত্র পরিত্যক্ত দেখিয়ে কানাডীয় কোম্পানি নাইকোর হাতে তুলে দেওয়ার মাধ্যেমে রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকা ক্ষতির অভিযোগে খালেদা জিয়ার বিরুদ্ধে দুর্নীতির আরেকটি মামলা দায়ের করা হয়।

আগামি ৪ ফেব্রুয়ারি এই মামলাটি শুনানির অপেক্ষায় রয়েছে। এছাড়াও খালেদা জিয়ার বিরুদ্ধে ২০ কোটি ৪১ লাখ ২৫ হাজার ৮৪১ টাকা অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে এই সময়ের মধ্যে আরো একটি মামলা করে দুদক।

আর জিয়া অরফানেজ ট্রাস্টের ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৪৩ টাকা আত্মসাতের অভিযোগে আরো একটি দুর্নীতি মামলা করে দুদক। এই মামলাটি এ বছরের ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে ৫ বছরের কারাদণ্ড দিয়েছে বিচারিক আদালত।

৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা আত্মসাতের অভিযোগ বর্তমান সরকারের প্রথম মেয়াদে ২০১১ সালে খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলা দায়ের করে দুদক।

মামলাটির শুনানির দিন আগামি ২৫ ও ২৬ ফেব্রুয়ারি ধার্য রয়েছে। এরপর ২০১৩ সালে ৪৫ কোটি ৫৯ লাখ ৩৭ হাজার ২৯৫ টাকা ঋণ খেলাপির অভিযোগে আরো একটি মামলা করা হয় বিএনপি চেয়ারপারসনের বিরুদ্ধে। মামলাটি বিচারাধীন রয়েছে।

২০১৪ সালে হত্যা, নাশকতা, পুলিশের কাজে বাধা দেওয়ার নির্দেশদাতা হিসেবে খালেদা জিয়ার বিরুদ্ধে রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় ১০টিরও বেশি মামলা দায়ের করা হয়। এর মধ্যে ঢাকায় স্থানান্তর হওয়া ১০টি মামলার জন্য ১২ মার্চ ও ১০ এপ্রিল শুনানির দিন ধার্য রয়েছে।

এছাড়া সর্বশেষ ২০১৬ সালে মুক্তিযুদ্ধের শহীদদের সংখ্যা নিয়ে শংকা প্রকাশ করায় খালেদা জিয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা করা হয়। আগামি ১০ এপ্রিল মামলাটির শুনানির দিন ধার্য রয়েছে।

এরইমধ্যে নাশকতার তিনটি মামলায় খালেদা জিয়াকে গ্রেপ্তার দেখানো হয়েছে। এছাড়া নিরাপত্তা ও স্থান সংকুলানের বিষয় বিবেচনা করে গ্যাটকো, নাইকো, বড় পুকরিয়াসহ খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা ১৪টি মামলা রাজধানীর বকশিবাজারে অবস্থিত বিশেষ জজ আদালতে স্থানান্তর করা হয়েছে।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায়ের সত্যায়িত কপি হাতে পাওয়ার আগেই বিএনপি চেয়ারপারসনের বিরুদ্ধে তিনটি মামলায় তাকে হাজির করার নির্দেশনা দেওয়া হয়েছে কারা কর্তৃপক্ষকে।

ইতিমধ্যে দুদকও ঘোষণা দিয়েছে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা যে বিষয়েই আপিল করবে সে বিষয়েই বিরোধিতা করার ঘোষণা দিয়েছে।

আর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার যুক্তি তর্কের শুনানিও শেষ পর্যায়ে রয়েছে। যেকোনো দিন মামলাটির রায়ের দিন ঘোষণা করা হতে পারে। তাই এই অবস্থায় খালেদা জিয়ার কারাবাস দীর্ঘায়িত হতে পারে।

এছাড়াও রয়েছে

আরো দুই মামলায় খালেদা জিয়ার জামিন আবেদন

রাজীবের ভাইদের ক্ষতিপূরণে আদেশ স্থগিত, তদন্তের নির্দেশ

ঢাকা ট্রিবিউনের নাজিমের পরিবারকে ক্ষতিপূরণ দিতে রুল

পাস্তুরিত দুধ পরীক্ষার নির্দেশ হাইকোর্টের

আরো ৩ মামলায় জামিন চেয়ে হাইকোর্টে আবেদন খালেদার

রাজীবের দুই ভাইকে ক্ষতিপূরণের আদেশ কাল

আরো ৩ মামলায় জামিন চেয়ে হাইকোর্টে আবেদন খালেদার

আরো ২ মামলায় খালেদাকে গ্রেপ্তারির আদেশ কার্যকরের নির্দেশ

না ফেরার দেশে তাজিন আহমেদ

তোমরা কি এ বিশাল নাফ নদ হয়ে এসেছো? রোহিঙ্গা শিশুদের প্রিয়াঙ্কা

মাদক বিষয়ে বদির বিরুদ্ধে তথ্য-প্রমাণ চাইলেন স্বরাষ্ট্রমন্ত্রী

ঈদে সিএনজি স্টেশন ২৪ ঘণ্টা খোলা থাকবে: ওবায়দুল