বুধবার, ৩১ জানুয়ারী, ২০১৮ (১৩:৩৬)

রাষ্ট্রপতি নির্বাচন: তফসিল বাতিল চেয়ে উকিল নোটিস

বঙ্গভবন

রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল বাতিল চেয়ে উকিল নোটিস পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

বুধবার সকালে প্রধান নির্বাচন কমিশনার, স্পিকার, আইন সচিব, মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতি কার্যালয়ের সচিব, প্রধানন্ত্রীর কার্যালয়ের সচিব, নির্বাচন কমিশনের সচিবকে ডাকযোগে এ নোটিস পাঠানো হয়েছে।

গত ২৫ জানুয়ারি নির্বাচন কমিশন রাষ্ট্রপতি নির্বাচনের যে তফসিল ঘোষণা করেছে, তা ২৪ ঘণ্টার মধ্যে বাতিল বা প্রত্যাহার করা না হলে তিনি হাইকোর্ট রিট করবেন জানান তিনি।

যে সংসদে রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন সেই সংসদের মেয়াদে রাষ্ট্রপতির কার্যকাল শেষ হলে সংসদের পরবর্তী সাধারণ নির্বাচন না হওয়া পর্যন্ত শূন্য পদ পূর্ণ করার জন্য নির্বাচন হবে না। সাধারণ নির্বাচনের পর সংসদের প্রথম বৈঠকের দিন থেকে ত্রিশ দিনের মধ্যে রাষ্ট্রপতির শূন্য পদে নির্বাচন দিতে হবে।

ইউনুছ আলী আকন্দ বলেন, আগামী ১৮ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি নির্বাচনের তারিখ নির্ধারণ করে যে তফসিল ঘোষণা করা হয়েছে তা সংবিধানের ওই অনুচ্ছেদগুলোর পাশাপাশি ৩১, ৫০, ৫৪ অনুচ্ছেদের সঙ্গেও সাংঘর্ষিক।

এজন্য প্রধান নির্বাচন কমিশনার, স্পিকারসহ যাদের কাছে নোটিসটি পাঠানো হয়েছে তাদের কাছে অনুরোধ, নোটিস জারির ২৪ ঘণ্টার মধ্যে ঘোষিত তফসিল বাতিল বা প্রত্যাহার করবেন। তা না হলে প্রয়োজনীয় ব্যবস্থা হিসেবে হাই কোর্টে রিট আবেদন করা হবে বলে তিনি।

নোটিসে বলা হয়েছে, ২০১৩ সালের ২৪ এপ্রিল মো. আবদুল হামিদ বাংলাদেশের ২০তম রাষ্ট্রপতি নির্বাচিত হন। সেই হিসাবে তার মেয়াদ চলতি বছরের ২৪ এপ্রিলে পূর্ণ হবে।

সংবিধানের ৫০(১) এ ধারায় আছে, রাষ্ট্রপতি পদের মেয়াদ শেষ হওয়া সত্ত্বেও তার উত্তরাধিকারী-কার্যভার গ্রহণ না করা পর্যন্ত তিনি ওই পদে বহাল থাকবেন।

৫৪ অনুচ্ছেদে বলা হয়েছে, রাষ্ট্রপতির পদ শূন্য হলে কিংবা অনুপস্থিতি, অসুস্থতা বা অন্য কোন কারণে রাষ্ট্রপতি দায়িত্ব পালনে অসমর্থ হলে ক্ষেত্রমত রাষ্ট্রপতি নির্বাচিত না হওয়া পর্যন্ত কিংবা রাষ্ট্রপতি পুনরায় কার্যভার গ্রহণ না করা পর্যন্ত স্পিকার রাষ্ট্রপতির দায়িত্ব পালন করবেন।

আর ১২৩(১) অনুচ্ছেদে বলা হয়েছে, রাষ্ট্রপতি-পদের মেয়াদ অবসানের কারণে ওই পদ শূন্য হলে মেয়াদ-সমাপ্তির তারিখের আগের নব্বই হতে ষাট দিনের মধ্যে শূন্য পদ পূরণের জন্য নির্বাচন হবে।

এই ক্যাটাগরীর আরও খবর

ডিএনসিসির নির্বাচন: রুল দ্রুত নিষ্পত্তির নির্দেশ

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলা, শুনানি সোমবার পর্যন্ত মুলতবি

নথি আসার পর জামিনের বিষয়ে সিদ্ধান্ত

খালেদার জামিন আবেদনের শুনানি রোববার

ট্রাস্ট দুর্নীতি মামলা: ৪৪ যুক্তি দেখিয়ে খালেদা জিয়ার আপিল

রায়ের বিরুদ্ধে আপিল খালেদা জিয়ার

সোমবারের মধ্যে রায়ের কপি পাওয়ার আশা বিএনপিপন্থী আইনজীবীদের

খালেদা জিয়াকে ২৫ মার্চ আদালতে হাজিরের নির্দেশ

দুর্নীতি হচ্ছে-তা প্রতিরোধ করা সম্ভব হচ্ছে না: দুদক

খালেদার কারাবাস প্রলম্বিত হবে কিনা সিদ্ধান্ত আদালতের: কাদের

নথি আসার পর জামিনের বিষয়ে সিদ্ধান্ত

নদী রক্ষায় কারখানা বিশেষ অর্থনৈতিক অঞ্চলে স্থানান্তরের উদ্যোগ