মানবতাবিরোধী অপরাধ: সাঈদীর আমৃত্যু কারাদণ্ড বহাল

সোমবার, ১৫ মে, ২০১৭ (১৮:৫১)
মানবতাবিরোধী-অপরাধ-সাঈদীর-আমৃত্যু-কারাদণ্ড-বহাল

দেলাওয়ার হোসাইন সাঈদী

মানবতাবিরোধী অপরাধের দায়ে জামাত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর আমৃত্যু কারাদণ্ড বহাল রেখেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। মৃত্যুদণ্ড চেয়ে রাষ্ট্রপক্ষের করা রিভিউ আবেদন এবং খালাস চেয়ে করা সাঈদীর রিভিউ আবেদন খারিজ করে দিয়ে আপিল বিভাগ এ রায় দেন।

এদিকে, আর্ন্তজাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্তসংস্থা ও প্রসিকিউশনের গাফলতির কারনেই সাঈদির ফাঁসির দন্ড হয়নি বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর আসামিপক্ষের আইজীবীরা জানিয়েছেন, তারা সর্বোচ্চ আদালতের রায় মেনে নিয়েছেন।

মৃত্যুদণ্ড চেয়ে রাষ্ট্রপক্ষের এবং খালাস চেয়ে করা সাঈদীর রিভিউ আবেদন খারিজ করে দিয়ে আপিল বিভাগ সোমবার এ রায় দেয়। সোমবার দ্বিতীয় দিনের শুনানি শেষে প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ মানবতাবিরোধী অপরাধে সাইদীকে দেওয়া আমৃত্যু সাজার রায় বহাল রাখে।

আর্ন্তজাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্তসংস্থা ও প্রসিকিউশনের গাফলতির কারনেই সাঈদির ফাঁসির দন্ড হয়নি বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল।

আর আসামিপক্ষের আইজীবীরা জানিয়েছেন,সর্বোচ্চ আদালতের রায় মেনে নিয়েছেন।

মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি সাঈদীকে মৃত্যুদন্ডাদেশ দিয়েছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে সাইদী আপিল করেন।

পরে ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর তৎকালীন প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চ সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে সাঈদীর মৃত্যুদণ্ডের সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ড দেয়।

গত বছরের ১৭ জানুয়ারি আপিলের রায় থেকে খালাস চেয়ে রিভিউ আবেদন দায়ের করেন সাঈদী। মোট ৯০ পৃষ্ঠার রিভিউ আবেদনে আমৃত্যু কারাদন্ড থেকে খালাস পেতে ১৬টি যুক্তি দেখানো হয়েছে।

এই ক্যাটাগরীর আরও খবর

মুক্তিযোদ্ধার ন্যূনতম বয়সের গেজেট কেন অবৈধ নয়, হাইকোর্টে রিট

গাইবান্ধার আজিজসহ ৬ জনের রায় বুধবার

সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধু ভাস্কর্য নির্মাণ- জাদুঘর স্থাপন চেয়ে রিট

ক্লিনিক-হাসপাতাল মরদেহ জিম্মি করতে পারবে না: হাইকোর্ট

মৌলভীবাজারের ৫ আসামির রায় যে কোনো দিন

সোনালী ব্যাংকের আবেদন খারিজ, নিয়োগ স্থগিতের আদেশ বহাল