সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: ইসলামের নামে নিরীহ মানুষ হত্যা সহ্য করা হবে না: প্রধানমন্ত্রী; হজ কার্যক্রম-২০১৭’র উদ্বোধন Desh TV Logo ৭ মেহেরপুরে জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে রেখেছে আইনশৃঙ্খলা বাহিনী Desh TV Logo বিএনপি নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড চাইলেও বিদ্বেষপূর্ণ বক্তব্য দিয়ে পরিবেশ বিষিয়ে তুলছে: ওবায়দুল কাদের Desh TV Logo ভারী বর্ষণে চট্টগ্রামের সীতাকুণ্ডে পাহাড় ধসে দুই শিশুসহ ৫ জনের মৃত্যু; ভূমিধস বন্ধে সব বিভাগের সমন্বয়ে পাহাড় ব্যবস্থাপনা কমিটি গঠনের পরামর্শ বিশেষজ্ঞদের Desh TV Logo সড়ক দুর্ঘটনায় সিরাজগঞ্জ ও টাঙ্গাইলে নিহত ৩ Desh TV Logo আইনশৃঙ্খলা বাহিনীর বিশেষ অভিযানে নড়াইল ১০ মাদক ব্যবসায়ীসহ ৩২ জন ও রাজবাড়ীতে ৪৮ জন আটক Desh TV Logo আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য হলেন আব্দুল মতিন খসরু, আইন সম্পাদক শ ম রেজাউল করিম Desh TV Logo আন্তর্জাতিক: পদত্যাগ করলেন হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি শন স্পাইসার; সারাহ হাকাবি স্যান্ডার্স নতুন প্রেস সেক্রেটারি Desh TV Logo আল-আকসা মসজিদে প্রবেশ নিষেধাজ্ঞাকে কেন্দ্র করে পূর্ব জেরুজালেমে ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষ, ৩ ফিলিস্তিনি নিহত, আহত কয়েক শতাধিক; রামাল্লায় ছুরিকাঘাতে ৩ ইসরায়েলি নিহত Desh TV Logo সংকট নিরসনে প্রতিবেশী আবর দেশগুলোকে আলোচনার আহ্বান কাতারের আমিরের Desh TV Logo ইয়েমেনে কলেরা মহামারি, গত তিন মাসে আক্রান্ত ৩ লাখ ৬০ হাজার Desh TV Logo বাংলাদেশের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে ভারতের কেন্দ্রীয় সরকারের প্রতি আহ্বান পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের Desh TV Logo খেলা: ফুটবল: ইউরো নারী চ্যাম্পিয়নশিপ: ইতালিকে ২-১ গোলে হারিয়েছে জার্মানি, রাশিয়ার বিপক্ষে ২-০ গোলে জিতেছে সুইডেন Desh TV Logo ক্লাব রেকর্ড ৬০ মিলিয়ন ইউরোতে রিয়াল মাদ্রিদ স্ট্রাইকার আলভারো মোরতার সঙ্গে চুক্তির আনুষ্ঠানিকতা সারলো চেলসি Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

মুফতি হান্নানসহ ৩ জনের রিভিউ খারিজ, মৃত্যুদণ্ড বহাল

রবিবার, ১৯ মার্চ, ২০১৭ (১৫:৩৬)
মুফতি-হান্নানসহ-৩-জনের-রিভিউ-খারিজ,-মৃত্যুদণ্ড-বহাল

মুফতি হান্নান

সাবেক ব্রিটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরী ওপর বোমা হামলার মামলায় মুফতি হান্নানসহ ৩ জনের রিভিউ আবেদন খারিজ করে মৃত্যুদণ্ড বহাল রেখেছে।

রোববার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বিভাগ এ আদেশ দিয়েছে।

নিয়ম অনুযায়ী তারা এখন কেবল কৃতকর্মের জন্য অনুশোচনার কথা জানিয়ে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইতে পারেন। এর নিষ্পত্তি হলেই সরকার কারাবিধি অনুযায়ী দণ্ড কার্যকর করবে।

রিভিউ শুনানিতে আসামিপক্ষে শুনানি করেন এনকে সাহা। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

গত ২৩ ফেব্রুয়ারি সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা মামলায় আপিল বিভাগের চূড়ান্ত রায়ের পুনর্বিবেচনা চেয়ে রিভিউ আবেদন করেন মৃত্যুদণ্ডপ্রাপ্ত জঙ্গি নেতা মুফতি হান্নান।

সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় রিভিউ আবেদনটি দাখিল করেন মুফতি হান্নানের আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ আলী। আবেদনে ফাঁসির রায় বাতিল করে খালাসের আরজি জানানো হয়।

গত বছরের ৭ ডিসেম্বর মুফতি হান্নানসহ তিন জনের মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখে চূড়ান্ত রায় দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে ৪ সদস্যের আপিল বেঞ্চ।

রায়ে এ বিষয়ে আসামিদের আবেদন খারিজ ও হাইকোর্টের রায় বহাল রাখে সর্বোচ্চ আদালত।

হান্নান ছাড়া মৃত্যুদণ্ডপ্রাপ্ত অন্য দু’জন হলেন- শরীফ শাহেদুল আলম ওরফে বিপুল ও দেলোয়ার ওরফে রিপন।

বিচারিক আদালত ও হাইকোর্টে যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত অন্য দুই আসামি মহিবুল্লাহ ও আবু জান্দাল আপিল না করায় তাদের দণ্ডও থাকে।

গত ১৮ জানুয়ারি ৬৫ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর রিভিউ আবেদন করার কথা জানান হান্নান ও বিপুলের আইনজীবী মোহাম্মদ আলী।

উল্লেখ , ২০০৪ সালের ২১ মে সিলেটের হযরত শাহজালালের (র.) মাজারে তৎকালীন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা হয়।

হামলায় আনোয়ার চৌধুরী, সিলেট জেলা প্রশাসকসহ অর্ধশতাধিক ব্যক্তি আহত এবং পুলিশের দুই কর্মকর্তাসহ তিন জন নিহত হন।

মামলার বিচার শেষে ২০০৮ সালের ২৩ ডিসেম্বর বিচারিক আদালত ৫ আসামির মধ্যে মুফতি হান্নান, বিপুল ও রিপনকে মৃত্যুদণ্ড এবং মহিবুল্লাহ ও আবু জান্দালকে যাবজ্জীবন কারাদণ্ড দেন।

নিয়ম অনুসারে মৃত্যুদণ্ড অনুমোদন করতে প্রয়োজনীয় নথি হাইকোর্টে পাঠানো হয়। পাশাপাশি ২০০৯ সালে আসামিরা জেল আপিলও করেন। প্রায় সাত বছর পর গত বছরের ৬ জানুয়ারি এ মামলায় হাইকোর্টে শুনানি শুরু হয়ে ৩ ফেব্রুয়ারি শেষ হয়। বিচারিক আদালতের দণ্ড বহাল রেখে ১১ ফেব্রুয়ারি রায় ঘোষণা করে হাইকোর্ট। গত বছরের ২৮ এপ্রিল হাইকোর্টের রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশিত হয়। ১৪ জুন রায় হাতে পাওয়ার পর ১৪ জুলাই আপিল করেন দুই আসামি হান্নান ও বিপুল। অপর মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি রিপন আপিল না করলেও আপিল বিভাগ তার জন্য রাষ্ট্রনিযুক্ত আইনজীবী নিয়োগ করেন। গত বছরের ৩০ নভেম্বর থেকে ৬ ডিসেম্বর পর্যন্ত আপিল শুনানি অনুষ্ঠিত হয়।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১