পেছালো খালেদার নাশকতা ও রাষ্ট্রদ্রোহের মামলার শুনানি

মঙ্গলবার, ১৪ মার্চ, ২০১৭ (১৮:১৩)
আদালতে-যাচ্ছেন-না-খালেদা-জিয়া

খালেদা জিয়া

নাশকতা ও রাষ্ট্রদ্রোহের ১১ মামলায় হাজিরা দিতে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার আদালতে হাজির হওয়ার কথা থাকলেও ‘হঠাৎ অসুস্থ’ হয়ে পড়েছেন সময়ের আবেদন করা হয়। খালেদা জিয়ার আইনজীবীরা বলেন, সময় আবেদনের আদালত তা মঞ্জুর করেছে।

আগামী ২৮ মার্চ এসব মামলায় অভিযোগ গঠনের শুনানির দিন ঠিক করা হয়েছে। ওইদিন চেয়ারপারসনকে আদালতে হাজির হতে বলা হয়েছে।

বিএনপি চেয়ারপারসনের প্রেসউইং সদস্য শায়রুল কবির খান সাংবাদিকদের বলেন, খালেদা জিয়ার ঢাকা মহানগর দায়রা জজ আদালতে হাজিরা দেয়ার কথা ছিল। তবে হঠাৎ অসুস্থ বোধ করায় তিনি নির্ধারিত সময়ে আদালতে যেতে পারেননি। তার পক্ষ থেকে সময় চেয়ে আবেদন করা হয়।

হত্যা ও রাষ্ট্রদ্রোহসহ ওই ১১ মামলায় খালেদা জিয়ার উপস্থিতি এবং অভিযোগগঠনের শুনানির দিন ছিল।

মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা নিয়ে বিতর্কিত মন্তব্যের অভিযোগে ২০১৬ সালের ২৫ জানুয়ারি আদালতে রাষ্ট্রদ্রোহের মামলাটি দায়ের করা হয়। ওই বছর ৫ এপ্রিল খালেদা জিয়া এ মামলাটিসহ ৬টি মামলায় আদালতে হাজির হয়ে জামিনগ্রহণ করেন।

হত্যা ও নাশকতার ১০ মামলার মধ্যে দারুস সালাম থানায় আটটি ও যাত্রাবাড়ী থানার হত্যা ও বিস্ফোরক আইনে একই ঘটনার দুটি মামলা রয়েছে।

প্রসঙ্গত, যাত্রাবাড়ী থানার নাশকতার দুই মামলায় ২০১৫ সালের ২৩ জানুয়ারি রাতে যাত্রাবাড়ীর কাঠেরপুল এলাকায় গৌরি পরিবহনের যাত্রীবাহী একটি বাসে পেট্রলবোমা হামলায় ২৯ যাত্রী দগ্ধ হন। পরে নূর আলম (৬০) নামের এক দগ্ধ যাত্রী মারা যান। ২০১৫ সালের ৩০ এপ্রিল খালেদা জিয়াসহ ৩৮ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল হয়।

ওই মামলায় উল্লেখযোগ্য অপর আসামিরা হলেন- এমকে আনোয়ার, রুহুল কবির রিজভী, হাবিব-উন-নবী খান সোহেল, আমানউল্লাহ আমান, বরকত উল্লাহ বুলু, খন্দকার মাহবুব হোসেন, শওকত মাহমুদ প্রমুখ।

এদিকে, ২০১৫ সালের দারুস সালাম থানা এলাকায় নাশতার অভিযোগে আটটি মামলা দায়ের করা হয়। পরে ওই মামলাগুলোয় খালেদা জিয়াকে হুকুমের আসামি করে চার্জশিট দেয়া হয়।

এই ক্যাটাগরীর আরও খবর

ট্রাস্ট দুর্নীতি মামলা: পরর্বতী শুনানি ৩০ নভেম্বর

নাজমীন হত্যা মামলায় একজনের ফাঁসি

গাইবান্ধার আজিজসহ ৬ জনের মৃত্যুদণ্ড

মুক্তিযোদ্ধার ন্যূনতম বয়সের গেজেট কেন অবৈধ নয়, হাইকোর্টে রিট

গাইবান্ধার আজিজসহ ৬ জনের রায় বুধবার

সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধু ভাস্কর্য নির্মাণ- জাদুঘর স্থাপন চেয়ে রিট