সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে ত্যাগের মনোভাব নিয়ে দলের নেতাকর্মীদের কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর Desh TV Logo দুর্নীতি দমনে শ্রেষ্ঠ উপায় হচ্ছে প্রযুক্তির সদ্ব্যবহার: অর্থমন্ত্রী; দুর্নীতি-অনিয়মের তথ্য সরাসরি জানাতে দুদকের হটলাইন ১০৬ Desh TV Logo মানব পাচার ও প্রতারণার অভিযোগে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ৪ নাইজেরীয়সহ ৯ জন আটক Desh TV Logo আন্তর্জাতিক: লন্ডনে অ্যাসিড হামলার শিকার হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত দুই তরুণ Desh TV Logo মার্কিন সেনাবাহিনীতে ট্রান্সজেন্ডারদের আর প্রবেশের সুযোগ থাকছে না: প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প Desh TV Logo বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে আবারো শপথ নিলেন নিতীশ কুমার Desh TV Logo খেলা: ক্রিকেট: বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সন্তুষ্ট অস্ট্রেলিয়ার নিরাপত্তা দল; ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে শিগগিরই খেলোয়াড়দের ঝামেলা মিটে গেলে বাংলাদেশে আসতে কোনো আপত্তি নেই Desh TV Logo গল টেস্ট: সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিনে নিজেদের ১ম ইনিংসে শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাট করছে ভারত Desh TV Logo ফুটবল: ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপ: বার্সেলোনা ১-০ ম্যানচেস্টার উইনাইটেড, ম্যানচেস্টার সিটি ৪-১ রিয়াল মাদ্রিদ Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

ট্যানারি বন্ধে হাইকোর্টের আদেশ বহাল সুপ্রিমে

রবিবার, ১২ মার্চ, ২০১৭ (১৪:৫৫)
ট্যানারি-বন্ধে-হাইকোর্টের-আদেশ-বহাল-সুপ্রিমে

হাইকোর্ট

রাজধানীর হাজারীবাগে ১৫৪ ট্যানারি অবিলম্বে বন্ধে হাইকোর্টের দেয়া আদেশ বহাল রেখেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

রোববার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের তিন সদস্যের বেঞ্চ এ আদেশ দিয়েছে।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে ট্যানারি মালিকদের করা আবেদন খারিজ করে দিয়েছে।

এর আগে পরিবেশবাদী সংগঠন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) করা সম্পূরক এক আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট গত ৬ মার্চ হাজারীবাগের সব ট্যানারি বন্ধের নির্দেশ দেয়। একই সঙ্গে কারখানাগুলোর গ্যাস, পানি ও বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন করারও নির্দেশ দেয় হাইকোর্ট। হাজারীবাগে ১৫৪টি ছোট-বড় ট্যানারি রয়েছে।

উল্লেখ, ২০০৯ সালের ২৩ জুন এসব ট্যানারিকে এক বছরের মধ্যে সাভারের চামড়া শিল্পনগরীতে সরিয়ে নিতে নির্দেশ দেয় হাইকোর্ট।

এরপর সময়ের পর সময় দেয়া হলেও অধিকাংশ কারখানা এখনো বন্ধ হয়নি এ কারণে পরিবেশের ক্ষতিপূরণ হিসেবে ট্যানারিগুলোকে প্রতিদিনের জন্য জরিমানাও করে হাইকোর্ট।

এরই মধ্যে শিল্প মন্ত্রণালয় আদালতের অনুমতি ছাড়া হাজারীবাগ থেকে ট্যানারি স্থানান্তরের সময়সীমা ২০১৭ সালের মার্চ পর্যন্ত বাড়ানোর ঘোষণা দেয়।

গত ৩ জানুয়ারি এর আইনগত বৈধতা চ্যালেঞ্জ করে বেলা একটি রিট দায়ের করে। ওই রিট নিষ্পত্তি করে গত ৬ মার্চ হাজারীবাগের সব ট্যানারি বন্ধের আদেশ দেয় হাইকোর্ট।

গত সোমবার বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি বেঞ্চে আবেদনের শুনানি শেষে সব ট্যানারি অবিলম্বে বন্ধ করার নির্দেশ দেয়।

বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির-বেলার করা এক আবেদনের পরিপ্রেক্ষিতে শুনানি শেষে এ আদেশ দেয়। এতে অবিলম্বে ট্যানারিগুলো থেকে গ্যাস, বিদ্যুৎ ও পানি বন্ধের নির্দেশ দেয়া হয়েছে।

আদালতে বেলার পক্ষে শুনানি করেন ফিদা এম কামাল, সৈয়দা রিজওয়ানা হাসান ও মিনহাজুল হক চৌধুরী।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১