সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: জঙ্গিবাদ রুখতে শিক্ষার্থীদের প্রতি নজরদারি বাড়াতে শিক্ষক-অভিভাবকদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান Desh TV Logo মুফতি হান্নানসহ ৩ জঙ্গিকে রিভিউ আবেদন খারিজের রায় পড়ে শোনানো হয়েছে; জঙ্গি নেতা মুফতি হান্নানের ফাঁসি কার্যকরে প্রস্তুত কারা কর্তৃপক্ষ: আইজি প্রিজন; রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন মুফতি হান্নান: জেল সুপার Desh TV Logo মালয়েশিয়া ও সাইপ্রাস পাচার কালে রাজধানী থেকে উদ্ধার ৯, সন্দেহভাজন ৯ পাচারকারী আটক Desh TV Logo গাইবান্ধা-১ সুন্দরগঞ্জ আসনে উপ-নির্বাচনে ভোটগ্রহণ চলছে Desh TV Logo আন্তর্জাতিক: যুক্তরাষ্ট্রের পর এবার ব্রিটেন বেশ কয়েকটি দেশ থেকে আসা ফ্লাইটে কেবিন ব্যাগেজে ল্যাপটপ ও ট্যাবের মতো বড় ইলেকট্রনিক্স বহনে নিষেধাজ্ঞা জারি করলো Desh TV Logo মানবাধিকার সংস্থাগুলোর সমালোচনা সত্ত্বেও পাকিস্তানে গোপন সামরিক আদালত পুনর্বহালের বিল পাস Desh TV Logo সন্ত্রাসী হামলার পরিকল্পনার সন্দেহে আটক আলজেরীয় ও নাইজেরীয় বংশোদ্ভূত দুই জার্মানকে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে Desh TV Logo খেলা: ক্রিকেট: সফরের একমাত্র ৫০ ওভারের প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কা প্রেসিডেন্ট ইলিভেনের বিপক্ষে ফিল্ডিং করছে বাংলাদেশ Desh TV Logo রবিচন্দ্রন আশ্বিনকে হটিয়ে আবারো আইসিসি টেস্ট অলরাউন্ডারদের সেরা হলেন সাকিব আল হাসান Desh TV Logo মমিনুল হককে অধিনায়ক ও নাসির হোসেনকে সহ-অধিনায়ক করে ইমার্জিং এশিয়া কাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি Desh TV Logo আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচ: জার্মানি-ইংল্যান্ড (রাত ১০.৩০ মিনিট) Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

ষোড়শ সংশোধনী বাতিলের আপিল শুনানি ৮ ফেব্রুয়ারি

বৃহস্পতিবার, ০৫ জানুয়ারী, ২০১৭ (১৩:০৯)
ষোড়শ-সংশোধনী-বাতিলের-আপিল-শুনানি-৮-ফেব্রুয়ারি

আদালত

সুপ্রিম কোর্টের বিচারপতিদের অপসারণের ক্ষমতা জাতীয় সংসদের হাতে ন্যস্ত করে আনা সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল ঘোষণার রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আপিলের ওপর শুনানির দিন ৮ ফেব্রুয়ারি ঠিক করেছে আদালত।

বৃহস্পতিবার প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন ৪ সদস্যের আপিল বেঞ্চ এআদেশ দিয়েছে।

আদালতে রিট আবেদনকারীদের পক্ষে আইনজীবী ছিলেন মনজিল মোরসেদ।

ওইদিনই প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ৮ বিচারপতির বেঞ্চে এ আপিলের শুনানি হবে।

গত ২৯ নভেম্বর চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন আবেদনটি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে ৫ জানুয়ারি শুনানির জন্য পাঠায়। এর আগে গত ২৮ নভেম্বর চূড়ান্ত নিষ্পত্তি চেয়ে আপিল বিভাগে আবেদনটি জানায় রিটকারী।

ওই আবেদনে বলা হয়, এ মামলায় সাংবিধানিক ও জনগুরুত্বপূর্ণ বিষয় জড়িত থাকায় হাইকোর্ট সরাসরি আপিলের জন্য সার্টিফিকেট ইস্যু করেছে।

আদালত সূত্রে জানা গেছে, এ মামলায় সাংবিধানিক ব্যাখ্যার বিষয় জড়িত সেহেতু এটি আপিল বিভাগেই নিষ্পত্তি হবে। রিটকারী পক্ষ হাইকোর্টের রায়ের সত্যায়িত অনুলিপি পাওয়ার পর বিষয়টি চূড়ান্ত নিষ্পত্তির জন্য আবেদন দাখিল করে।

গত বছরের ৫ মে সংবিধানের ১৬তম সংশোধনী অবৈধ ও বাতিল ঘোষণা করে রায় দেয় হাইকোর্ট। রায়ে দুই বিচারপতি ১৬তম সংশোধণী অবৈধ ঘোষণা করলেও এক বিচারপতি ওই সংশোধনী বহাল রেখে রায় দেন।

নিয়মানুযায়ী সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে যে রায় দেয়া হয় সেটাই চূড়ান্ত বলে ধরে নেয়া হয়। ১১ আগস্ট ওই রায়ের অনুলিপি প্রকাশিত হয়। এখন বিষয়টি আপিল বিভাগে নিষ্পত্তির অপেক্ষায়, অনুলিপি হাতে পেয়েও সরকারপক্ষ এর বিরুদ্ধে আপিল করেনি।

গত ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর সর্বোচ্চ আদালতের বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিতে সংবিধানের ষোড়শ সংশোধনী আনা হয়। বিলটি পাসের পর ওই বছরের ২২ সেপ্টেম্বর তা গেজেট আকারে প্রকাশিত হয়।

পরে সংবিধানের ষোড়শ সংশোধনী আইন-২০১৪-এর বৈধতা চ্যালেঞ্জ করে ওই বছরের ৫ নভেম্বর সুপ্রিমকোর্টের ৯ জন আইনজীবী রিট আবেদনটি করেন।

এই ক্যাটাগরীর আরও খবর

আরও খবর
Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১