আদালত

বৃহস্পতিবার, ০৫ জানুয়ারী, ২০১৭ (১৩:০৯)

ষোড়শ সংশোধনী বাতিলের আপিল শুনানি ৮ ফেব্রুয়ারি

আদালত

সুপ্রিম কোর্টের বিচারপতিদের অপসারণের ক্ষমতা জাতীয় সংসদের হাতে ন্যস্ত করে আনা সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল ঘোষণার রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আপিলের ওপর শুনানির দিন ৮ ফেব্রুয়ারি ঠিক করেছে আদালত।

বৃহস্পতিবার প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন ৪ সদস্যের আপিল বেঞ্চ এআদেশ দিয়েছে।

আদালতে রিট আবেদনকারীদের পক্ষে আইনজীবী ছিলেন মনজিল মোরসেদ।

ওইদিনই প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ৮ বিচারপতির বেঞ্চে এ আপিলের শুনানি হবে।

গত ২৯ নভেম্বর চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন আবেদনটি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে ৫ জানুয়ারি শুনানির জন্য পাঠায়। এর আগে গত ২৮ নভেম্বর চূড়ান্ত নিষ্পত্তি চেয়ে আপিল বিভাগে আবেদনটি জানায় রিটকারী।

ওই আবেদনে বলা হয়, এ মামলায় সাংবিধানিক ও জনগুরুত্বপূর্ণ বিষয় জড়িত থাকায় হাইকোর্ট সরাসরি আপিলের জন্য সার্টিফিকেট ইস্যু করেছে।

আদালত সূত্রে জানা গেছে, এ মামলায় সাংবিধানিক ব্যাখ্যার বিষয় জড়িত সেহেতু এটি আপিল বিভাগেই নিষ্পত্তি হবে। রিটকারী পক্ষ হাইকোর্টের রায়ের সত্যায়িত অনুলিপি পাওয়ার পর বিষয়টি চূড়ান্ত নিষ্পত্তির জন্য আবেদন দাখিল করে।

গত বছরের ৫ মে সংবিধানের ১৬তম সংশোধনী অবৈধ ও বাতিল ঘোষণা করে রায় দেয় হাইকোর্ট। রায়ে দুই বিচারপতি ১৬তম সংশোধণী অবৈধ ঘোষণা করলেও এক বিচারপতি ওই সংশোধনী বহাল রেখে রায় দেন।

নিয়মানুযায়ী সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে যে রায় দেয়া হয় সেটাই চূড়ান্ত বলে ধরে নেয়া হয়। ১১ আগস্ট ওই রায়ের অনুলিপি প্রকাশিত হয়। এখন বিষয়টি আপিল বিভাগে নিষ্পত্তির অপেক্ষায়, অনুলিপি হাতে পেয়েও সরকারপক্ষ এর বিরুদ্ধে আপিল করেনি।

গত ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর সর্বোচ্চ আদালতের বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিতে সংবিধানের ষোড়শ সংশোধনী আনা হয়। বিলটি পাসের পর ওই বছরের ২২ সেপ্টেম্বর তা গেজেট আকারে প্রকাশিত হয়।

পরে সংবিধানের ষোড়শ সংশোধনী আইন-২০১৪-এর বৈধতা চ্যালেঞ্জ করে ওই বছরের ৫ নভেম্বর সুপ্রিমকোর্টের ৯ জন আইনজীবী রিট আবেদনটি করেন।

এছাড়াও রয়েছে

এনএসআইয়ের সাবেক কর্মকর্তা ওয়াহিদুলকে কারাগারে পাঠানোর নির্দেশ

মানবতাবিরোধী অপরাধ: এনএসআইয়ের সাবেক কর্মকর্তা ওয়াহিদুল গ্রেপ্তার

গাজীপুরে বিলু হত্যা মামলায় ১৩ জনের ফাঁসির আদেশ

পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে তারেকের উকিল নোটিশ

খালেদা জিয়া ‘আনফিট’: দুদক আইনজীবী

নাইকো মামলা: খালেদা জিয়ার চার্জ শুনানি ১৩ মে

টাঙ্গাইলে মুক্তিযোদ্ধা ফারুক হত্যা: পরবর্তী জেরা ৯মে

নারায়ণগঞ্জে দুই জেএমবি সদস্যের ২০ বছরের কারাদণ্ড

ছাড়া পেলেন বিডিজবসের সিইও ফাহিম

ইউরোপা লিগ: ইংল্যান্ড যাচ্ছে অ্যাটলেটিকো মাদ্রিদ

গুরুতর চোট পেয়েছেন অ্যালেক্স অক্সলেইড

দুর্যোগ মোকাবিলায় একযোগে কাজ করার আহ্বান