সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: টঙ্গীর তুরাগ তীরে বাদ ফজর আমবয়ানের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু Desh TV Logo সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে সোচ্চার থেকে মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শ বাস্তবায়নে দেশবাসীকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান রাষ্ট্রপতির Desh TV Logo রামপাল বিদ্যুৎকেন্দ্র তৈরিতে সুন্দরবনের কোনো ক্ষতি হবে না, ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বার্ষিক সম্মেলনে প্রধানমন্ত্রী Desh TV Logo রাজধানীর মোহাম্মদপুর থেকে বিপুল পরিমাণ পাসপোর্ট, ৮৭টি ভুয়া সিলসহ প্রতারক চক্রের দুই সদস্যকে আটক করেছে র‌্যাব Desh TV Logo গাইবান্ধার সুন্দরগঞ্জে পুলিশের বিশেষ অভিযানে বিএনপি-জামাতের ৫২ জন আটক Desh TV Logo আন্তর্জাতিক: মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ প্রকাশিত গোপন নথিতে বাংলাদেশের স্বাধীনতা, ভারতের সঙ্গে সম্পর্ক, হাসিনা, খালেদা ও এরশাদের শাসনামল প্রসঙ্গ রয়েছে Desh TV Logo লিবিয়ায় মার্কিন হামলায় ৮০ জন আইএস সদস্য নিহত Desh TV Logo ৪৫তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে আজ শপথ নিতে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প Desh TV Logo ইরানের তেহরানে বহুতল ভবনে আগুন, ২০ অগ্নিনির্বাপককর্মী নিহত Desh TV Logo খেলা: ক্রিকেট: ক্রাইস্টচার্চ টেস্ট (১ম দিন, টস নিউজিল্যান্ড): প্রথম ইনিংসে ২৮৯ রানে অলআউট বাংলাদেশ, কাল ব্যাটিংয়ে নামবে নিউজিল্যান্ড; দিনশেষে স্কোর: বাংলাদেশ ২৮৯, ৮৪.৩ ওভার (সৌম্য ৮৬, সাকিব ৫৯, সোহান ৪৭; সাউদি ৫/৯৪, বোল্ট ৪/৮৭, ওয়্যাগনার ১/৪৪) Desh TV Logo ফুটবল: স্প্যানিশ কোপা দেল রে (কোয়ার্টার ফাইনাল, ১ম লেগ): রিয়াল সোসিয়েদাদ ০-১ বার্সেলোনা, অ্যাতলেটিকো মাদ্রিদ ৩-০ এইবার Desh TV Logo কোপা ইতালিয়া: সাম্পদোরিয়াকে ৪-০ গোলে হারিয়ে সেমিফাইনালে রোমা Desh TV Logo আফ্রিকান কাপ অফ নেশনস (গ্রুপ-বি): জিম্বাবুয়েকে ২-০ গোলে হারিয়ে প্রথম দল হিসেবে শেষ আটে সেনেগাল, আলজেরিয়ার বিপক্ষে ২-১ গোলের জয়ে গ্রুপের দ্বিতীয় স্থানে তিউনিশিয়া Desh TV Logo দেশ টিভির ভিডিও এডিটর মোহাম্মদ ইনতেকাব রেজা জোসেফের পিতা মোহাম্মদ ফরিদ উদ্দিন আহমেদ (৬৮) সকালে মারা গেছেন, বাদ আসর জানাজা শেষে চট্টগ্রামে দাফন Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

গেরিলা বাহিনীর ২৩৬৭ মুক্তিযোদ্ধার স্বীকৃতির রায় আপিলেও বহাল

মঙ্গলবার, ০৩ জানুয়ারী, ২০১৭ (১৩:২৩)
গেরিলা-বাহিনীর-২৩৬৭-মুক্তিযোদ্ধার-স্বীকৃতির-রায়-আপিলেও-বহাল

গেরিলা বাহিনীর ২৩৬৭ মুক্তিযোদ্ধার স্বীকৃতির রায় আপিলেও বহাল

মুক্তিযুদ্ধে অংশ নেয়া ন্যাপ-কমিউনিস্ট পার্টি-ছাত্র ইউনিয়নের বিশেষ গেরিলা বাহিনীর ২৩৬৭ জন মুক্তিযোদ্ধার তালিকা সংবলিত গেজেট বাতিল করার প্রজ্ঞাপন অবৈধ ঘোষণার হাইকোর্টের রায় বহাল রেখেছে আপিল বিভাগ।

মঙ্গলবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ এ আদেশ দিয়েছে।

রাষ্ট্রপক্ষের করা হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল খারিজ করে দিয়েছে আদালত।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর রিট আবেদনকারীদের পক্ষে ছিলেন ড. কামাল হোসেন ও সুব্রত চৌধুরী।

আদালত প্রাঙ্গনে রিট আবেদনকারী আইনজীবী সুব্রত চৌধুরী সাংবাদিকদের বলেন, বিশেষ গেরিলা বাহিনীর ২৩৬৭ জনের মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি বহাল রইল— মুক্তিযোদ্ধা হিসেবে তাদের আনুষঙ্গিক সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে।

আদালত সূত্রে জানা গেছে, গতবছর ৮ সেপ্টেম্বর হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ বিশেষ গেরিলা বাহিনীর ২৩৬৭ জন মুক্তিযোদ্ধার তালিকাসংবলিত গেজেট বাতিলের প্রজ্ঞাপন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করে রায় দেয়। এ রায় স্থগিত চেয়ে মুক্তিযুদ্ধ-বিষয়ক মন্ত্রণালয় ২৪ সেপ্টেম্বর আবেদন করে। ৯ অক্টোবর চেম্বার বিচারপতির হাইকোর্টের রায় স্থগিত করে বিষয়টি ৩০ অক্টোবর শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠায়। ৩০ অক্টোবর আপিল বিভাগ স্থগিতাদেশের মেয়াদ বাড়ায় এবং রাষ্ট্রপক্ষকে নিয়মিত লিভ টু আপিল করতে বলে। এর ধারাবাহিকতায় মঙ্গলবার বিষয়টি শুনানির আজ আদালতে তোলা হয়।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ২০১৩ সালের ২২ জুলাই ওই গেরিলা বাহিনীর দুই হাজার ৩৬৭ জনের নাম মুক্তিযোদ্ধার তালিকায় যুক্ত করে প্রজ্ঞাপন জারি করে। পরের বছর ২৯ অক্টোবর মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ওই গেজেট বাতিল করে। সেখানে বলা হয়, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের সভার সুপারিশ অনুসারে ‘ক্রুটিপূর্ণ গেজেটটি বাতিল করা হল।

গেজেট বাতিলের প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে ২০১৪ সালের ডিসেম্বরে হাই কোর্টে রিট আবেদন করেন ন্যাপ-কমিউনিস্ট পার্টি-ছাত্র ইউনিয়নের গেরিলা বাহিনীর ডেপুটি কমান্ডার ও ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য। আবেদনকারী হিসেবে এতে পক্ষভুক্ত হন আরও ৩৩ জন মুক্তিযোদ্ধা।

প্রসঙ্গত: ২০১৫ সালের ১৯ জানুয়ারি ওই আবেদনের প্রাথমিক শুনানি করে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি মো. খসরুজ্জামানের বেঞ্চ গেজেট বাতিলের প্রজ্ঞাপনের কার্যকারিতা তিন মাসের জন্য স্থগিত করে।

সেই সঙ্গে ওই প্রজ্ঞাপন কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, প্রজ্ঞাপনে স্বাক্ষরকারী উপসচিব ও জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের মহাপরিচালকের কাছে এর জবাব চাওয়া হয়।

রুলের ওপর শুনানি করে গতবছর ৮ সেপ্টেম্বর হাইকোর্ট গেজেট বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে। গেরিলা বাহিনীর দুই হাজার ৩৬৭ জনকে মুক্তিযোদ্ধা হিসেবে প্রাপ্য সম্মান, মর্যাদা ও সুযোগ-সুবিধা দিতে নির্দেশ দেয়া হয়। ওই রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে গেলে প্রথম দফায় ২০ দিন ও পরের আরও দুই সপ্তাহের জন্যগ স্থগিত করা হয় হাইকোর্টের রায়। অবকাশ শেষে মঙ্গলবার বিষয়টি আদালতে উঠলে শুনানি করে আপিল বেঞ্চ রাষ্ট্রপক্ষের আবেদন খারিজ করে দেয়।

উল্লেখ, ন্যাপ-কমিউনিস্ট পার্টি-ছাত্র ইউনিয়নের নেতা-কর্মীরা মুক্তিযুদ্ধের সময় একটি গেরিলা বাহিনী গঠন করে মুক্তি সংগ্রামে অংশ নেয়। স্বাধীনতার পর ১৯৭২ সালের ৩০ জানুয়ারি ঢাকা জাতীয় স্টেডিয়ামে (বর্তমান বঙ্গবন্ধু স্টেডিয়াম) আনুষ্ঠানিকভাবে বঙ্গবন্ধুর কাছে অস্ত্রসমর্পণ করে ওই গেরিলা বাহিনীর সদস্য্রা।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১