সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: তৈরি পোশাকশিল্প সম্প্রসারণে নতুন বাজার খোঁজার পরামর্শ প্রধানমন্ত্রী, ঢাকা অ্যাপারেল সামিট-২০১৭’র উদ্বোধন Desh TV Logo বিডিআর বিদ্রোহ ও হত্যাযজ্ঞের আট বছরপূর্তি আজ, বনানী কবরস্থানে নিহতদের প্রতি শ্রদ্ধা Desh TV Logo বিডিআর বিদ্রোহের বিচার কাজ চলছে, পলাতক আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে: স্বরাষ্ট্রমন্ত্রী Desh TV Logo নাম পরিবর্তন করে নতুন উদ্যমে কাজ করছে বিজিবি, ভবিষ্যতে এ ধরনের ঘটনা ঘটার আর সম্ভাবনা নেই: বিজিবি মহাপরিচালক Desh TV Logo সময় এসেছে বিডিআর বিদ্রোহের শ্বেতপত্র প্রকাশ করার: লে. জে. (অব.) মাহবুব Desh TV Logo রাজধানীর নয়াবাজারে বাসের ধাক্কায় কলেজছাত্রী নিহত Desh TV Logo আন্তর্জাতিক: হোয়াইট হাউজের নিয়মিত সংবাদ সম্মেলনে সিএনএন, বিবিসি, নিউইর্য়ক টাইমসসহ বেশ কিছু গণমাধ্যমকে ঢোকার অনুমতি দেয়নি ট্রাম্প প্রসাশন; ছবি তোলা ও ভিডিও করার ওপর নিষেধাজ্ঞা Desh TV Logo ব্যর্থ অভ্যুত্থান: ১৩৬ তুর্কি কূটনীতিকের জার্মানিতে আশ্রয় প্রার্থনা Desh TV Logo আইএসের কবল থেকে মুক্ত করা সিরীয় শহর আল-বাবের কাছে দুটি আত্মঘাতী বোমা হামলায় নিহত ৬০ Desh TV Logo খেলা: ক্রিকেট: ইএসপিএন ক্রিকইনফোর ২০১৬ সালের বর্ষসেরা অভিষিক্ত ক্রিকেটার মেহেদি হাসান মিরাজ, সেরা টি-টোয়েন্টি বোলার মুস্তাফিজুর রহমান Desh TV Logo পুনে টেস্ট: তৃতীয় দিনে ভারতকে ৪৪১ রানের টার্গেট দিয়েছে অস্ট্রেলিয়া; স্কোর: অস্ট্রেলিয়া ২৬০ ও ২৮৫, ভারত ১০৫ (ওকিফি ৬/৩৫) Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

গেরিলা বাহিনীর ২৩৬৭ মুক্তিযোদ্ধার স্বীকৃতির রায় আপিলেও বহাল

মঙ্গলবার, ০৩ জানুয়ারী, ২০১৭ (১৩:২৩)
গেরিলা-বাহিনীর-২৩৬৭-মুক্তিযোদ্ধার-স্বীকৃতির-রায়-আপিলেও-বহাল

গেরিলা বাহিনীর ২৩৬৭ মুক্তিযোদ্ধার স্বীকৃতির রায় আপিলেও বহাল

মুক্তিযুদ্ধে অংশ নেয়া ন্যাপ-কমিউনিস্ট পার্টি-ছাত্র ইউনিয়নের বিশেষ গেরিলা বাহিনীর ২৩৬৭ জন মুক্তিযোদ্ধার তালিকা সংবলিত গেজেট বাতিল করার প্রজ্ঞাপন অবৈধ ঘোষণার হাইকোর্টের রায় বহাল রেখেছে আপিল বিভাগ।

মঙ্গলবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ এ আদেশ দিয়েছে।

রাষ্ট্রপক্ষের করা হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল খারিজ করে দিয়েছে আদালত।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর রিট আবেদনকারীদের পক্ষে ছিলেন ড. কামাল হোসেন ও সুব্রত চৌধুরী।

আদালত প্রাঙ্গনে রিট আবেদনকারী আইনজীবী সুব্রত চৌধুরী সাংবাদিকদের বলেন, বিশেষ গেরিলা বাহিনীর ২৩৬৭ জনের মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি বহাল রইল— মুক্তিযোদ্ধা হিসেবে তাদের আনুষঙ্গিক সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে।

আদালত সূত্রে জানা গেছে, গতবছর ৮ সেপ্টেম্বর হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ বিশেষ গেরিলা বাহিনীর ২৩৬৭ জন মুক্তিযোদ্ধার তালিকাসংবলিত গেজেট বাতিলের প্রজ্ঞাপন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করে রায় দেয়। এ রায় স্থগিত চেয়ে মুক্তিযুদ্ধ-বিষয়ক মন্ত্রণালয় ২৪ সেপ্টেম্বর আবেদন করে। ৯ অক্টোবর চেম্বার বিচারপতির হাইকোর্টের রায় স্থগিত করে বিষয়টি ৩০ অক্টোবর শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠায়। ৩০ অক্টোবর আপিল বিভাগ স্থগিতাদেশের মেয়াদ বাড়ায় এবং রাষ্ট্রপক্ষকে নিয়মিত লিভ টু আপিল করতে বলে। এর ধারাবাহিকতায় মঙ্গলবার বিষয়টি শুনানির আজ আদালতে তোলা হয়।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ২০১৩ সালের ২২ জুলাই ওই গেরিলা বাহিনীর দুই হাজার ৩৬৭ জনের নাম মুক্তিযোদ্ধার তালিকায় যুক্ত করে প্রজ্ঞাপন জারি করে। পরের বছর ২৯ অক্টোবর মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ওই গেজেট বাতিল করে। সেখানে বলা হয়, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের সভার সুপারিশ অনুসারে ‘ক্রুটিপূর্ণ গেজেটটি বাতিল করা হল।

গেজেট বাতিলের প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে ২০১৪ সালের ডিসেম্বরে হাই কোর্টে রিট আবেদন করেন ন্যাপ-কমিউনিস্ট পার্টি-ছাত্র ইউনিয়নের গেরিলা বাহিনীর ডেপুটি কমান্ডার ও ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য। আবেদনকারী হিসেবে এতে পক্ষভুক্ত হন আরও ৩৩ জন মুক্তিযোদ্ধা।

প্রসঙ্গত: ২০১৫ সালের ১৯ জানুয়ারি ওই আবেদনের প্রাথমিক শুনানি করে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি মো. খসরুজ্জামানের বেঞ্চ গেজেট বাতিলের প্রজ্ঞাপনের কার্যকারিতা তিন মাসের জন্য স্থগিত করে।

সেই সঙ্গে ওই প্রজ্ঞাপন কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, প্রজ্ঞাপনে স্বাক্ষরকারী উপসচিব ও জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের মহাপরিচালকের কাছে এর জবাব চাওয়া হয়।

রুলের ওপর শুনানি করে গতবছর ৮ সেপ্টেম্বর হাইকোর্ট গেজেট বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে। গেরিলা বাহিনীর দুই হাজার ৩৬৭ জনকে মুক্তিযোদ্ধা হিসেবে প্রাপ্য সম্মান, মর্যাদা ও সুযোগ-সুবিধা দিতে নির্দেশ দেয়া হয়। ওই রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে গেলে প্রথম দফায় ২০ দিন ও পরের আরও দুই সপ্তাহের জন্যগ স্থগিত করা হয় হাইকোর্টের রায়। অবকাশ শেষে মঙ্গলবার বিষয়টি আদালতে উঠলে শুনানি করে আপিল বেঞ্চ রাষ্ট্রপক্ষের আবেদন খারিজ করে দেয়।

উল্লেখ, ন্যাপ-কমিউনিস্ট পার্টি-ছাত্র ইউনিয়নের নেতা-কর্মীরা মুক্তিযুদ্ধের সময় একটি গেরিলা বাহিনী গঠন করে মুক্তি সংগ্রামে অংশ নেয়। স্বাধীনতার পর ১৯৭২ সালের ৩০ জানুয়ারি ঢাকা জাতীয় স্টেডিয়ামে (বর্তমান বঙ্গবন্ধু স্টেডিয়াম) আনুষ্ঠানিকভাবে বঙ্গবন্ধুর কাছে অস্ত্রসমর্পণ করে ওই গেরিলা বাহিনীর সদস্য্রা।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮