সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: মহেশখালীকে দেশের প্রথম ডিজিটাল দ্বীপ ঘোষণা প্রধানমন্ত্রীর; জানালেন, পর্যায়ক্রমে দেশের সকল বিচ্ছিন্ন অঞ্চল ডিজিটাল পদ্ধতির আওতায় আনা হবে Desh TV Logo যুক্তরাজ্য-বাংলাদেশ দ্বিপক্ষীয় সম্পর্কে কোনো প্রভাব ফেলবে না ব্রেক্সিট: ডেভিড ক্যামেরন; গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ Desh TV Logo চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে জঙ্গি আস্তানায় ‘অপারেশন ঈগল হান্ট’ চলছে, থেমে থেমে গোলাগুলি; আস্তানা থেকে এক নারী ও শিশুকে জীবিত উদ্ধার, হাসপাতালে ভর্তি Desh TV Logo অস্তিত্ব টিকিয়ে রাখতে হলে বিএনপিকে আগামী জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করতেই হবে: ওবায়দুল কাদের Desh TV Logo অপহরণের ২৪ দিন পর শিশু সুমাইয়াকে রাজধানীর কদমতলী থেকে উদ্ধার করেছে পুলিশ, গ্রেপ্তার ২ Desh TV Logo রোজার আগে ডলারের দাম বেড়ে যাওয়া কারসাজি, বাংলাদেশ ব্যাংকসহ সরকারের নানা পদক্ষেপের কারণে মূল্য স্বাভাবিক হয়ে আসছে: বাণিজ্যমন্ত্রী Desh TV Logo তিস্তা ইস্যু জাতিসংঘে নিয়ে যাওয়ার বিএনপির প্রস্তাব অযৌক্তিক: হানিফ Desh TV Logo দিনাজপুরে বয়লার বিস্ফোরণ: ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে পুলিশ Desh TV Logo ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে দুই ট্রাকের সংঘর্ষে ২ চালকের মৃত্যু Desh TV Logo শেরেবাংলা একে ফজলুল হকের ৫৫তম মৃত্যুবার্ষিকী আজ Desh TV Logo আন্তর্জাতিক: জম্মু ও কাশ্মিরের কুপওয়ারা জেলার সেনাক্যাম্পে বিচ্ছিন্নতাবাদীদের হামলায় তিন ভারতীয় সেনা ও ২ বিচ্ছিন্নতাবাদী নিহত Desh TV Logo বলিউড অভিনেতা বিনোদ খান্না আর নেই, তিনি দীর্ঘদিন ক্যান্সারে ভুগছিলেন Desh TV Logo উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরো কঠোর করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র, হোয়াইট হাউজে মার্কিন সিনেটরদের ব্রিফ করলো ট্রাম্প প্রশাসন Desh TV Logo খেলা: ক্রিকেট: জুলাই-আগস্টে নির্ধারিত সিরিজ খেলতে বাংলাদেশে আসছে না পাকিস্তান, পিসিবির সিদ্ধান্তে বিসিবির বিস্ময় প্রকাশ Desh TV Logo আইসিসিতে গঠনতন্ত্র সংশোধন ও রাজস্ব ভাগাভাগির ভোটে ভারতের পরাজয়, হেরেছে ৮-২ ও ৯-১ ভোটে; এর ফলে রাজস্ব বাড়বে বাংলাদেশের Desh TV Logo প্রিমিয়ার লিগ ক্রিকেট: ফতুল্লায় কলাবাগানকে ৪ উইকেটে হারিয়েছে মোহামেডান স্পোর্টিং ক্লাব, বিকেএসপির’র ৩ নম্বর মাঠে ব্রার্দাস ইউনিয়নের কাছে ৭ উইকেটে হেরেছে পারটেক্স, ৪ নম্বর মাঠে প্রাইম ব্যাংক ১৩০ রানে হারিয়েছে ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাবকে Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

গেরিলা বাহিনীর ২৩৬৭ মুক্তিযোদ্ধার স্বীকৃতির রায় আপিলেও বহাল

মঙ্গলবার, ০৩ জানুয়ারী, ২০১৭ (১৩:২৩)
গেরিলা-বাহিনীর-২৩৬৭-মুক্তিযোদ্ধার-স্বীকৃতির-রায়-আপিলেও-বহাল

গেরিলা বাহিনীর ২৩৬৭ মুক্তিযোদ্ধার স্বীকৃতির রায় আপিলেও বহাল

মুক্তিযুদ্ধে অংশ নেয়া ন্যাপ-কমিউনিস্ট পার্টি-ছাত্র ইউনিয়নের বিশেষ গেরিলা বাহিনীর ২৩৬৭ জন মুক্তিযোদ্ধার তালিকা সংবলিত গেজেট বাতিল করার প্রজ্ঞাপন অবৈধ ঘোষণার হাইকোর্টের রায় বহাল রেখেছে আপিল বিভাগ।

মঙ্গলবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ এ আদেশ দিয়েছে।

রাষ্ট্রপক্ষের করা হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল খারিজ করে দিয়েছে আদালত।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর রিট আবেদনকারীদের পক্ষে ছিলেন ড. কামাল হোসেন ও সুব্রত চৌধুরী।

আদালত প্রাঙ্গনে রিট আবেদনকারী আইনজীবী সুব্রত চৌধুরী সাংবাদিকদের বলেন, বিশেষ গেরিলা বাহিনীর ২৩৬৭ জনের মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি বহাল রইল— মুক্তিযোদ্ধা হিসেবে তাদের আনুষঙ্গিক সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে।

আদালত সূত্রে জানা গেছে, গতবছর ৮ সেপ্টেম্বর হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ বিশেষ গেরিলা বাহিনীর ২৩৬৭ জন মুক্তিযোদ্ধার তালিকাসংবলিত গেজেট বাতিলের প্রজ্ঞাপন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করে রায় দেয়। এ রায় স্থগিত চেয়ে মুক্তিযুদ্ধ-বিষয়ক মন্ত্রণালয় ২৪ সেপ্টেম্বর আবেদন করে। ৯ অক্টোবর চেম্বার বিচারপতির হাইকোর্টের রায় স্থগিত করে বিষয়টি ৩০ অক্টোবর শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠায়। ৩০ অক্টোবর আপিল বিভাগ স্থগিতাদেশের মেয়াদ বাড়ায় এবং রাষ্ট্রপক্ষকে নিয়মিত লিভ টু আপিল করতে বলে। এর ধারাবাহিকতায় মঙ্গলবার বিষয়টি শুনানির আজ আদালতে তোলা হয়।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ২০১৩ সালের ২২ জুলাই ওই গেরিলা বাহিনীর দুই হাজার ৩৬৭ জনের নাম মুক্তিযোদ্ধার তালিকায় যুক্ত করে প্রজ্ঞাপন জারি করে। পরের বছর ২৯ অক্টোবর মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ওই গেজেট বাতিল করে। সেখানে বলা হয়, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের সভার সুপারিশ অনুসারে ‘ক্রুটিপূর্ণ গেজেটটি বাতিল করা হল।

গেজেট বাতিলের প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে ২০১৪ সালের ডিসেম্বরে হাই কোর্টে রিট আবেদন করেন ন্যাপ-কমিউনিস্ট পার্টি-ছাত্র ইউনিয়নের গেরিলা বাহিনীর ডেপুটি কমান্ডার ও ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য। আবেদনকারী হিসেবে এতে পক্ষভুক্ত হন আরও ৩৩ জন মুক্তিযোদ্ধা।

প্রসঙ্গত: ২০১৫ সালের ১৯ জানুয়ারি ওই আবেদনের প্রাথমিক শুনানি করে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি মো. খসরুজ্জামানের বেঞ্চ গেজেট বাতিলের প্রজ্ঞাপনের কার্যকারিতা তিন মাসের জন্য স্থগিত করে।

সেই সঙ্গে ওই প্রজ্ঞাপন কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, প্রজ্ঞাপনে স্বাক্ষরকারী উপসচিব ও জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের মহাপরিচালকের কাছে এর জবাব চাওয়া হয়।

রুলের ওপর শুনানি করে গতবছর ৮ সেপ্টেম্বর হাইকোর্ট গেজেট বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে। গেরিলা বাহিনীর দুই হাজার ৩৬৭ জনকে মুক্তিযোদ্ধা হিসেবে প্রাপ্য সম্মান, মর্যাদা ও সুযোগ-সুবিধা দিতে নির্দেশ দেয়া হয়। ওই রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে গেলে প্রথম দফায় ২০ দিন ও পরের আরও দুই সপ্তাহের জন্যগ স্থগিত করা হয় হাইকোর্টের রায়। অবকাশ শেষে মঙ্গলবার বিষয়টি আদালতে উঠলে শুনানি করে আপিল বেঞ্চ রাষ্ট্রপক্ষের আবেদন খারিজ করে দেয়।

উল্লেখ, ন্যাপ-কমিউনিস্ট পার্টি-ছাত্র ইউনিয়নের নেতা-কর্মীরা মুক্তিযুদ্ধের সময় একটি গেরিলা বাহিনী গঠন করে মুক্তি সংগ্রামে অংশ নেয়। স্বাধীনতার পর ১৯৭২ সালের ৩০ জানুয়ারি ঢাকা জাতীয় স্টেডিয়ামে (বর্তমান বঙ্গবন্ধু স্টেডিয়াম) আনুষ্ঠানিকভাবে বঙ্গবন্ধুর কাছে অস্ত্রসমর্পণ করে ওই গেরিলা বাহিনীর সদস্য্রা।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০